একাধিক সমস্যা থেকে বাঁচতে খান মিছরি

নার্ভাস লাগছে? হজমে সমস্যা? হাঁপিয়ে যাচ্ছেন অল্পতেই? জলের সঙ্গে রোজ এই উপাদান মিশিয়ে খেলেই মিলবে চমৎকার ফল। আসলে আমাদের হাতের কাছেই রয়েছে প্রকৃতির বেশকিছু উপাদান। যা ভীষণ উপকারী। অথচ আমমরা জানিই না। এই সব উপাদান যদি সঠিকবভাবে ব্যাবহার করা যায়, তাহলে একাধিক প্রাণঘাতী রোগের ফাঁদ এড়ানোর পাশাপাশি অনেক সমস্যাও দূর করা যায়। এমনই এক উপকারী উপাদান হল মিছরি। তাই সুস্থ থাকতে নিয়মিত মিছরি খাওয়াটা ভাল।

তবে বিশেষজ্ঞদের কথায়, শুধু মুখে মিছরি খাওয়ার তুলনায় তা জলে ভিজিয়ে খেলে মিলবে আরও বেশি উপকার। এক্ষেত্রে জলের সঙ্গে এই উপাদান মিশে গেলে এক  পানীয় তৈরি হয়। আসলে মিছরিতে এমন কিছু উপাদান রয়েছে যা হজমে সাহায্যকারী বিভিন্ন উৎসেচকের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে খাবার সহজে হজম হয়ে যায়। তাই যাঁরা নিয়মিত গ্যাস, অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যায় ভুগছেন, তাঁরা অবশ্যই দিনে একবার অন্তত মিছরির জল খান।

শুধু তাই নয়, নার্ভাস সিস্টেমের উপর ইতিবাচক প্রভাব ফেলে মিছরি। তাই মিছরি খেলে নার্ভ রিল্যাক্স করার সুযোগ পায়। পাশাপাশি নিয়মিত মিছরির জলপান করলে দুশ্চিন্তা ও উৎকণ্ঠার মতো সমস্যাকেও কমানো যায় অনেকটাই।

এদিকে সর্দি, কাশির সমস্যাতেও আয়ুর্বেদ চিকিৎসা শাস্ত্রে যুগ যুগ ধরে সর্দি, কাশির মতো সমস্যায় মিছরির ব্যবহার হয়ে আসছে।

এনার্জি ফুরিয়ে গেলে মিছরির জলে পাবেন তৎক্ষণাৎ এনার্জি। আসলে মিছরিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি। ফলে ভ্যাপসা গরমে মিছরির জল খেলে দেহের ব্যাটারি চটজলদি ফুল চার্জ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − 2 =