কদবেল খান আর মুক্তি পান বহু সমস্যা থেকে

প্রকৃতি আমাদের সামনে এমন কিছু ফল,শাক ও সবজি সাজিয়ে দিয়েছে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই সকল খাবার নিয়মিত ডায়েটে রাখলেই রোগের ফাঁদ এড়ানো সম্ভব। তবে বর্তমানে আমরা কয়েকটি অত্যন্ত উপকারী ফলকে দূরে সরিয়ে রেখেছি। এই তালিকায় রয়েছে কদবেলও। অথচ বিশেষজ্ঞরা জানাচ্ছেন,এই ফলে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টর ভাণ্ডার। তাই ছোট-বড় রোগ থেকে দূরে রাখার কাজে এর জুড়ি মেলা ভার।
বিশেষজ্ঞদের মতে কদবেল হল,
১. এনার্জির ভাণ্ডার​
যখন ভ্যাপসা গরমে নাভিশ্বাস উঠছে আর ঘরের বাইরে বের হলেই ঘেমে নেয়ে স্নান। ফলে দ্রুত ক্লান্ত হয়ে পড়ছে শরীর। কাজে আসছে অনীহা। আপনার এই সমস্যার সহজ সমাধান করে দিতে পারে কদবেল। আসলে এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে কার্ব। আর এই উপাদানটি শরীরকে চটজলদি এনার্জি প্রদান করে। ফলে এই ভ্যাপসা গরমে কদবেলখেতে ভুলবেন না।
২. পাইলসের যম
​পাইলসের সমস্যায় ভুক্তভোগীরা নিয়মিত কদবেল খাওয়া শুরু করুন। তাহলেই কিন্তু এই সমস্যা থেকে রেহাই মিলবে। আসলে এই ফলে রয়েছে ট্যানিক ও ফেনোলিক অ্যাসিড। আর এই দুই অ্যান্টিঅক্সিডেন্ট পাইলসের সমস্যাকে দূর করতে সিদ্ধহস্ত। এমনকী পেটের আলসার সারানোর কাজেও এই কয়েতবেলের জুড়ি মেলা ভার। তাই এই দুই রোগে আক্রান্ত রোগীরা নিয়মিত এই ফল খাওয়া চালিয়ে যান।
৩. গ্যাস, অ্যাসিডিটির খেলা শেষ​
আমাদের মধ্যে অধিকাংশই গ্যাস,অ্যাসিডিটির সমস্যায় জর্জরিত। তবে জানলে অবাক হয়ে যাবেন,এই ধরনের পেটের সমস্যাকে হেলায় হারিয়ে দিতে পারে সুপারফুড কয়েতবেল। আসলে এই ফলে রয়েছে ফাইবারের প্রাচুর্য। আর এই ফাইবার কিন্তু অন্ত্রের স্বাস্থ্য রক্ষার কাজে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই পেটের খেয়াল রাখতে চাইলে এই ফলের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।
​​৪. ফুসফুসের সমস্যা নিপাত যাবে​
বায়ুদূষণের চক্করে পড়ে ফুসফুসের বারোটা বাজতে সময় লাগছে না। তাই শেষ কয়েক দশকে অ্যাজমা ও সিওপিডি-এর মতো ফুসফুসের অসুখে আক্রান্ত রোগীর সংখ্যা বহু গুণ বেড়েছে। তবে জানলে অবাক হয়ে যাবেন, আপনার হাতের কাছে উপস্থিত কদবেল খেলেই কিন্তু ফুসফুসের একাধিক সমস্যাকে প্রতিরোধ করা যাবে। এমনকী যাঁরা এই ধরনের সমস্যায় ইতিমধ্যেই ভুগছেন, তাঁরাও কদবেল খেলে উপকার পাবেন।
​৫. ‘ডিটক্স ফ্রুট’​
শরীরের অন্দরে সর্বক্ষণ বিপাক ক্রিয়া চলছে। আর বিপাকের ফলেই দেহে তৈরি হয় কিছু ক্ষতিকর উপাদান। এই উপাদানগুলি শরীরে উপস্থিত থাকলেই কিন্তু একাধিক প্রাণঘাতী সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা তৈরি হয়। তাই যেন তেন প্রকারেণ এই সমস্ত উপাদানকে দেহ থেকে বের করে দিতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে কদবেল। তাই ক্রনিক অসুখের ফাঁদ থেকে বাঁচতে চাইলে নিয়মিত এই ফল খান। তাতেই মিলবে উপকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × three =