এক চোখই খোলা রাখতে পারবেন তালিবান নারীরা, নয়া ফরমান তালিবান সরকারের

নয়া ফতোয়া তালিবানদের। নারীদের আর তাদের দুই চোখ দেখাতে দেবে না ওই দেশের সরকার। তালিবান সরকারের তরফে বলা হয়েছে, চোখ ব্যতীত মহিলাদের সমস্ত শরীর কালো কাপড়ে ঢেকে রাখতে হবে। তবে এখন থেকে দুটি চোখ নয়, মাত্র একটি চোখ খোলা রাখতে পারবে। এটাই নয়া ফরমান। এক তালিবান সদস্য এও জানান, যে মহিলাদের শুধুমাত্র রাস্তা দেখার জন্য একটি চোখ খোলা রাখা উচিত তার জন্য দুটি চোখ খুলে রাখার কোনও প্রয়োজন নেই।

প্রসঙ্গত, এদিকে নারীশিক্ষা বন্ধ করতে শুরু হয়েছে স্কুলে বিষ প্রযোগের ঘটনাও। গত ৫ জুন স্কুলে বিষপ্রয়োগের ঘটনায় অসুস্থ হয় ৭৭ জন ছাত্রী। তালিবান শাসনের আগে বিদেশ-সমর্থিত সরকারের সময়ও মেয়েদের স্কুলে সন্দেহভাজন গ্যাস হামলাসহ বেশ কয়েকটি বিষক্রিয়ার ঘটনা ঘটেছিল। এদিকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই ইরানের স্কুলে ছাত্রীদের বিষ খাওয়ানোর অভিযোগ উঠেছিল। ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতা দখলের পরেই নারীশিক্ষায় কোপ বসায় তালিবান। বন্ধ হয়ে যায় মেয়েদের স্কুল, কলেজ। তবে কিছুদিন পরে প্রাথমিক স্কুলের দরজা খোলা হয় মেয়েদের জন্য। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত স্কুলে গিয়ে পড়াশোনা করে আফগান মেয়েরা। এবার সেই পথও বন্ধ করতেই বিষ প্রয়োগ করা হয়েছে বলেই অনুমান। উল্লেখ্য, তালিবান শাসন কায়েম হওয়ার পরে এই প্রথম স্কুলপড়ুয়াদের উপর হামলার ঘটনা ঘটল আফগানিস্তানে।

সাম্প্রতিক কয়েক মাসে একের পর এক এই ধরনের ঘটনার খবর এসেছে ইরান থেকে। প্রথম ঘটনাটি ঘটেছিল ২০২২ সালের ৩০ নভেম্বর ইরানের কোম শহরে। তারপর থেকে এখনও পর্যন্ত ইরানের ২০টি প্রদেশ জুড়ে ৯১টি গার্লস স্কুলে বিষ প্রয়োগ করে হামলা করা হয়েছে। এখনও পর্যন্ত ১২০০-এর বেশি ইরানি ছাত্রীর উপর বিষ প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ। এই ধরনের হামলা ঠেকাতে সরকারের পক্ষ থেকেও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলেও জানানো হয়েছে রাষ্ট্রসংঘের তরফ থেকে। এবার গণহারে ছাত্রীদের উপর বিষ প্রয়োগের প্রবণতা দেখা গেল আফগানিস্তানেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =