কলকাতা সহ দক্ষিণবঙ্গে ফের তাপমাত্রা কমার ইঙ্গিত

শুক্রবার থেকে বাংলায় ফের হাওয়া বদলের সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া অফিসের তরফ থেকে জানানো হচ্ছে, ফের কমবে তাপমাত্রার পারদ। এদিকে উত্তরবঙ্গের মধ্যে দার্জিলিং ছাড়া আর কোথাও সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

অক্ষরেখা দুর্বল হয়ে যাওয়ায় বৃষ্টির সম্ভাবনা কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শুক্রবার থেকে মূলত শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া। পশ্চিমের কিছু জেলায় ও সংলগ্ন জেলায় এদিন হালকা থেকে সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

সঙ্গে এও জানানো হয়েছে, আগামী দু’দিন দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে তাপমাত্রার পারদ। তবে তা ফের একবার বাড়তে পারে। শুক্রবার থেকে ফের আবহাওয়ার উন্নতি হবে দক্ষিণবঙ্গে। সকালের দিকে শহর কলকাতার আকাশ থাকবে কুয়াশাছন্ন। কলকাতার আকাশ আংশিক মেঘলা হলেও বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা সেভাবে নেই বললেই চলে। রাত থেকে তাপমাত্রা সামান্য কমতে পারে। তারপর তাপমাত্রা ফের বাড়বে। দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত। তবে শীতের কামব্যাকের কোনও সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে।

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াল এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ।

শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ।

এদিকে ১৭ ফেব্রুয়ারি শনিবার থেকে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে হরিয়ানা এবং মারাঠাওয়াড়াতে। উত্তর বঙ্গোপসাগরে রয়েছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত।

এদিকে বিহার, ঝাড়খণ্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। এছাড়াও রাজধানী দিল্লিতে থাকতে পারে ঘন কুয়াশার দাপট। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লিতে সকাল থেকেই থাকবে কুয়াশার দাপট। আগামী সপ্তাহের শুরুতেই বৃষ্টিপাত হতে পারে উত্তর ভারতের সমতলে। ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকা জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে শিলাবৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + fourteen =