দক্ষিণবঙ্গের ৬৮টি হটস্পট চিহ্নিত করে রেড অ্যালার্ট জারি প্রশাসনের

ডেঙ্গি সংক্রমণে দক্ষিণবঙ্গের যে ৬৮টি হটস্পটের কথা জানানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফ থেকে তা নিয়েই মাথাব্যথা নবান্নের। ফলে নবান্নের নজরে একন ২১টি ব্লক, ৩০টি পঞ্চায়েত, ১৩টি পুরসভা। পরিসংখ্যান বলছে, ৬৮টি হটস্পট থেকেই রাজ্যের ৯০ শতাংশ ডেঙ্গি‌। আর এরই ফলশ্রুতি স্বরূপ এনটোমোলজিক্যাল সার্ভের ভিত্তিতে জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

রেড অ্যালার্ট জারি করা হয়েছে কলকাতা পুরসভা, বিধাননগর পুরসভার ১৩, ২১, ২২, ২৩, ২৫, ২৬, ২৭, ২৮, ৩২ ওয়ার্ডে। সঙ্গে  রয়েছে দক্ষিণ দমদমের ওয়ার্ড নম্বর ১, ৩১, ৩৫ ১১, ১৪। উত্তর দমদদমের ১ এবং ১৬। তারই পাশে বরানগরে ওয়ার্ড নম্বর ২৫, ২৬, ১৮ এবং কামারহাটি চারটি ওয়ার্ড ১১, ২০, ২৬, ৩৫-তেও।

এদিকে ধূলিয়ানে ওয়ার্ড নম্বর ৩, ২১, হাওড়ার ওয়ার্ড নম্বর ৫০, চন্দননগর ওয়ার্ড নম্বর ২১,  শ্রীরামপুর ওয়ার্ড নম্বর, ১৭, ১৯, ২৫, উত্তরপাড়া ওয়ার্ড নম্বর ৯ এবং ৬, আসানসোলের ওয়ার্ড নম্বর ৪১, ৪৪, ৪৫, ৪৭, ৮৪, ৮৭-তে।

এরই পাশাপাশি পঞ্চায়েত এলাকার মধ্যে পড়ছে উত্তর ২৪ পরগনা আকাইপুর, গোপালনগর ১, গুমা ২, রাজীবপুর, রাজারহাট-বিষ্ণুপুর ২, শাঁকচূড়া-বাগুন্ডি, জাদুরহাটি উত্তর, চণ্ডীপুর অন্যদিকে  দক্ষিণ ২৪ পরগনা পঞ্চায়েত চক এনায়েতনগর, গোবিন্দপুর-কালীচরণপুর, বাইশাতা, তালদি এলাকা। এদিকে নদিয়ে পঞ্চায়েতের কাপাসডাঙা, মাঝের গ্রাম। হাওড়া পঞ্চায়েতের ডোমজুড়, চকপাড়া, আনন্দনগর। হুগলি পঞ্চায়েত বন্দিপুর, শিয়াখালা, জিরাট, বাগডাঙা, চিনামোড়, বৈচিপোতা। মালদহ পঞ্চায়েতের মধ্যে রয়েছে কালিয়াচক ৩, আকন্দবেড়িয়া। পরিসংখ্যান বলছে, রাজ্যে মোট ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৪৬০২৭। সরকারি স্বাস্থ্যক্ষেত্র ৩৩৭৮৬। বেসরকারি স্বাস্থ্যক্ষেত্র ৭৫১৯, কলকাতা পুরসভা ৪৭২২ আক্রান্ত।

এদিকে জেলাওয়াড়িতেও ছড়িয়েছে ডেঙ্গি আতঙ্ক। উত্তর ২৪ পরগনায় ৯৬৮১, মুর্শিদাবাদে ৪৬২০, নদিয়ায় ৪৩৫১, হুগলিতে ৩১৯১, দক্ষিণ ২৪ পরগনায় ১৯৩২, হাওড়ায় ১৭৮৭, পশ্চিম বর্ধমানে ৯৯৭,ঝাড়গ্রামে ৯৯৭, পশ্চিম মেদিনীপুরে ৮৭৯ ডেঙ্গি আক্রান্ত।

জেলার রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে উত্তর ২৪ পরগনা: বিধাননগর (১৯১৬) দক্ষিণ দমদম (৯১৭) দমদম (২১৯) উত্তর দমদম (২১০)। দুশোর ঘরে বরানগর, বারাসত, কামারহাটি পুরসভাও। রয়েছে বনগাঁ (৬৩২) আমডাঙা (৪৭৬) হাবড়া (৩৭৭) বাদুড়িয়া (৩০৭) রাজারহাট (২৭৯) বারাসত দুই (১৮১) দেগঙ্গা (১৯১) বসিরহাট (১৮০) । এরই পাশাপাশি চোখ রাঙাচ্ছে মুর্শদাবাদও। আক্রান্তর সংখ্যা সুতিতে ৭০৯, লালগোলায় ৩৮৫, জলঙ্গিতে ২৯৩, ভগবানগোলা- ১ এ ৪৪৯। নদিয়ার রানাঘাট-১ এ আক্রান্তের সংখ্যা ৫১৮, রানাঘাট-২-এ ৫৪০ এবং শান্তিপুরে-৪১২। হুগলি হরিপালে আক্রান্তের সংখ্য়া  ৪৮৬, চণ্ডীতলা-১এ ৩৬৭, আহমেদপুরে ২৩৭। পাশাপাশি মালদহের কালিয়াচক ৩-এ আক্রান্তের সংখ্যা ২৭৭ এবং কালিয়াচকে ১৩৮। ঝাড়গ্রাম গোপীবল্লভপুর-১ এ আক্রান্ত ২১৬ এবং  গোপীবল্লভপুর-২ এ ২৪৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 14 =