নিম্নচাপের প্রভাবে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা, জানাল আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ বাংলাদেশের নিম্নচাপ সরে সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করবে। আগামী ২৪ ঘণ্টায় এটি আরও শক্তিশালী হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে এটি ঝাড়খণ্ডের দিকে যাবে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

বাংলার পর ঝাড়খণ্ড-বিহারেও এবার অতিবৃষ্টির পূর্বাভাস। একইসঙ্গে নতুন করে নিচু এলাকায় প্লাবনের আশঙ্কাও করা হচ্ছে দক্ষিণবঙ্গে। পাশাপাশি এও জানানো হয়েছে যে, নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। ৫৫ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে সমুদ্রে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। এরপর মঙ্গলবার থেকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে পার্বত্য ও সংলগ্ন জেলাগুলিতে। মালদহ-সহ নীচের তিন জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার উত্তরবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

কলকাতায় সোমবার কয়েক পশলা নিবিড় বৃষ্টি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে। একইসঙ্গে এও জানানো হয়েছে নিম্নচাপের বৃষ্টি চলবে শহরে। সোমবার মূলত মেঘলা থাকবে আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।মঙ্গলবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও হবে। আলিপুর আবহাওয় দফতরের তরফ থেকে জানানো হয়েছে,  সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৯ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৮ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৫৯.৫ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =