দক্ষিণবঙ্গে কমবে বৃষ্টির পরিমাণ, উত্তরে দুর্যোগের আশঙ্কার কথাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস

রাজ্যজুড়ে ভারী বৃষ্টি চলছে দফায় দফায়। আগামী ক’দিন কেমন থাকবে সে সম্পর্কে আলিপুর আবাহওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। সক্রিয় মৌসুমী অক্ষরেখা। গভীর নিম্নচাপ, পশ্চিমবঙ্গ থেকে অনেকটাই দূরে সরে গিয়েছে। এই গভীর নিম্নচাপ পশ্চিমবঙ্গ থেকে দূরে সরে গিয়ে মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তর প্রদেশের কাছাকাছি অবস্থান করছে।সঙ্গে এও জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে আগামী দু’দিন অর্থাৎ ৪-৫ অগাস্ট হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৬-৮ অগাস্ট বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক ভাবে বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। আগামী ৬ এবং ৭ অগাস্ট দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা গুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। ৬ অগাস্ট দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

এদিকে কলকাতার আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতার পূর্বাভাস সম্পর্কে কলকাতায় আগামী কয়েকদিন ও পার্শ্ববর্তী জেলাগুলোতে প্রধানত মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ৬-৮ অগাস্ট বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে কলকাতাতে।

অন্যদিকে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে আগামী পাঁচ দিন (৪-৮ অগাস্ট) বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক ভাবে বাড়বে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের এই জেলাগুলোতে। বিশেষ করে ৫-৬ অগাস্ট উত্তরবঙ্গের উপরের ৫ টি জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।

সঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের সতর্কতাবার্তা:- পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা। বিশেষ করে দার্জিলিং এবং কালিম্পং-এ। উত্তরবঙ্গের নদী গুলোর জলস্তর বাড়বে। উত্তরবঙ্গের নিচু এলাকাগুলো প্লাবিত হতে পারে।

তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বৃষ্টির ঘাটতি দক্ষিণবঙ্গে অনেকটাই কমেছে গত কয়েকদিনের বৃষ্টিতে। বৃষ্টির ঘাটতি দক্ষিণবঙ্গের ক্ষেত্রে কমে হয়েছে ২২ শতাংশ। ৬-৮ অগাস্ট আবারও ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। সেই সময় বৃষ্টির ঘাটতি আরও অনেকটাই কমবে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 15 =