মাধ্যমিকের খাতা বা উত্তরপত্র দেখা নিয়ে একগুচ্ছ বিধিনিষেধ জারি মধ্যশিক্ষা পর্ষদের

মাধ্যমিকের খাতা বা উত্তরপত্র দেখা নিয়ে একগুচ্ছ বিধিনিষেধ জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। খাতা দেখার কাজে যুক্ত থাকা পরীক্ষকদের উদ্দেশ্যে একাধিক বিধিনিষেধ জারি করে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি অনুযায়ী, মূলত পাঁচ ধরনের বিধিনিষেধ দেওয়া হয়েছে পর্ষদের তরফে । এই বিধিনিষেধের মধ্যে রয়েছে,

(১) পরীক্ষকরা যেন ক্যাম্প অফিস থেকে নিজেরাই উত্তরপত্র সংগ্রহ করেন এবং যথাযথভাবে সেগুলোকে নিয়ে যান ও মূল্যায়নের পর তা দিয়ে যান।

(২) বাড়িতে খাতাগুলো যেন সুরক্ষিত বা নিরাপদ স্থানে রাখা হয়। সেক্ষেত্রে পোকামাকড় ইঁদুর বা কোনও পতঙ্গ থেকে যেন খাতা কোনওভাবে ক্ষতিগ্রস্ত না হয় বা কোনও কারণে ভিজে গিয়ে নষ্ট না হয় তা লক্ষ্য রাখতে বলা হয়েছে।

(৩) উত্তরপত্র বা খাতার গোপনীয়তা বজায় রাখা আবশ্যক। খাতা দেখার সঙ্গে যুক্ত নন এমন কোনও ব্যক্তি বা বহিরাগতর সঙ্গে খাতা বা তার বিষয়সূচি নিয়ে কোনও রকম আলোচনা করা যাবে না।

(৪) জনসমক্ষে বা কাজের জায়গায় কোনওভাবেই উত্তরপত্র বা খাতা মূল্যায়ন করা যাবে না।

(৫) পর্ষদের প্রদত্ত নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তরপত্র মূল্যায়ন করে তার নম্বর পর্ষদে দাখিল করা আবশ্যক।

প্রসঙ্গত, চলতি বছরে ২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত হয়েছিল মাধ‍্যমিক পরীক্ষা। কিছুদিন আগেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, মাধ্যমিক পরীক্ষার ফলাফল সাধারণ ভাবে ৯০ দিনের মধ্যেই বেরোবে। এদিকে বিগত বছরগুলিতে মাধ্যমিকের খাতা বা উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে একাধিক অভিযোগ ও সমস্যা এমনকি রাস্তায় খাতা হারিয়ে যাওয়া মত ঘটনা বারবার সামনে এসেছে। পর্ষদের কার্যকারিতা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। এবার সেই ধরনের কোনও ঘটনা যাতে না ঘটে, সেই কারণেই  আগাম সতর্কতা হিসাবে উক্ত পাঁচ বিধিনিষেধ বা সতর্কতামূলক নির্দেশ পরীক্ষকদের উদ্দেশে জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 5 =