‘প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি’ প্রকল্পে ১ কোটি বাড়িতে সোলার প্যানেল বসাতে চায় কেন্দ্র

সাধারণ মানুষের বিদ্যুতের বিল এবং এই সংক্রান্ত খরচ কমাতে চাইছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে বিকল্প পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন এবং ব্যবহার করার দিকেও জোর দেওয়া হচ্ছে। এই লক্ষ্য নিয়েই ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি’ যোজনার কথা জানাল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পের লক্ষ্য হল রুফটপ সোলার ইন্সটলেশন বৃদ্ধি করা। এই কাজ এমন বাড়িতে করা হবে যারা মাসে ৩০০ ইউনিটের বেশি বিদ্যুৎ ব্যবহার করেন। সেই সঙ্গে ৩ কিলোওয়াটের চেয়ে বড় সিস্টেমগুলির জন্য প্রযোজ্য এই প্রকল্প ৷ এই প্রকল্পে সারা দেশে এক কোটি বাড়িতে সোলার প্যানেল বসাতে চাইছে কেন্দ্র। যারা এই প্রকল্পর সুবিধা নেবেন তাঁদের ওপর যাতে আর্থিক চাপ না পড়ে সেটারও নিশ্চয়তা দিতে চাইছে কেন্দ্র। এই কারণে তাদের অত্যন্ত সহজ শর্তে এবং তুলনামূলক কম সুদে ব্যাঙ্ক ঋণ দেওয়া হবে। সেই সঙ্গে উল্লেখযোগ্য পরিমাণ টাকা ভর্তুকি হিসাবে দেওয়া হবে। যারা ঘরে সৌর বিদ্যুৎ প্যানেল বসাবেন তারা ৭৮হাজার টাকা পর্যন্ত ভর্তুকি হিসাবে পেতে পারেন। তবে এরজন্য আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রী সূর্য ঘর মুফত বিজলি যোজনার সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে হবে। এই আবেদন করা যায় অনলাইনে। এই প্রকল্পের জন্য সরকারি ওয়েবসাইটে গিয়ে ওই আবেদন করতে হবে। এই ওয়েবসাইট হোম পেজ খোলার পরে, অ্যাপ্লাই ফর রুফটপ সোলার -এ ক্লিক করতে হবে।

সেখানে রেজিস্ট্রেশন করতে হবে। এই জন্য মোবাইল নম্বর দিয়ে ওটিপি ভ্যালিডেট করতে হবে। তারপরে রাজ্য, জেলা, কোন সংস্থার গ্রাহক, বিদ্যুতের গ্রাহক নম্বর এবং নাম ইত্যাদি লেখার পরে ইলেক্ট্রিক বিল এবং যেখানে সোলার প্যানেল বসানো হবে সেই জায়গায় ছবি দিয়ে সেটা সাবমিট করতে হবে। এর পর লগ ইন করতে হবে। সেখানে যে সমস্ত তথ্য চাওয় হবে সেগুলি যথাযথভাবে দিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে।

মূলত দেশের গরিব এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারের জন্যই এই প্রকল্প চালু করা হয়েছে। যারা প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা-এর জন্য আবেদন করছেন তাদের ভারতীয় নাগরিক হওয়া বাধ্যতামূলক। আবেদনকারী পরিবারের বার্ষিক আয় এক লাখ থেকে দেড় লাখ টাকার বেশি হওয়া উচিত নয়।
এই প্রকল্পের সুবিধা পেতে হলে, পরিবারের কোনও সদস্যকে সরকারি চাকরিতে কাজ করা চলবে না এবং পরিবারের কোনও সদস্যকে আয়কর প্রদানকারী হতে হবে না। তবে আবেদন করার সময়ে আধার কার্ড, বাসস্থান এবং আয়ের প্রমাণপত্র, রেশন কার্ড, মোবাইল নম্বর, বিদ্যুৎ বিল এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত নথি দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 5 =