পুজোর অনুদানে অডিটের বিষয়ে রাজ্যকে নোটিস পাঠানোর নির্দেশ প্রধান বিচারপতির

দুর্গাপুজোতে গত কয়েক বছর ধরেই বিভিন্ন ক্লাবকে অনুদান দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। শুধু তাই নয়, এই অনুদানের অঙ্কও প্রতি বছর বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এবছরও তার ব্যতিক্রম হয়নি। পুজো সংগঠনগুলির সম্মেলনে দাঁড়িয়ে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয়, আগামী বছর অনুদান বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হবে বলেও প্রতিশ্রুতিও দিতে শোনা যায় তাঁকে। তবে সব ছবি পাল্টাতে শুরু করেছে আরজি করে তরুণী চিকিৎসকের মৃত্যুর পর থেকেই। এবার সেই অনুদান নিয়ে মামলা হল কলকাতা হাইকোর্ট।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গত কয়েকদিনে একের পর এক ক্লাব অনুদান ফিরিয়ে দিয়েছে। মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ পরগনা, হুগলির কয়েকটি ক্লাব ছাড়াও অনুদান ফেরানোর কথা ঘোষণা করেছে কলকাতার এক জনপ্রিয় ক্লাবও। আর এবার সেই অনুদান নিয়েই রাজ্যকে নোটিস দিতে বলল কলকাতা হাইকোর্ট।

বৃহস্পতিবার হাইকোর্টে অনুদান নিয়ে একটি মামলা হয়েছে। আবেদনে বলা হয়েছে, পুজোর অনুদান বেড়েছে, কিন্তু খরচের বিষয়ে সঠিকভাবে অডিট হচ্ছে না। অর্থাৎ অনুদানের টাকা কোথায় খরচ হচ্ছে, আদৌ পুজোয় খরচ হচ্ছে কি না, সেই বিষয়ে কোনও নজরদারি নেই বলেই অভিযোগ জানানো হয়েছে। এই মামলার দ্রুত শুনানি চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এদিনের এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, ‘অনেক ক্লাব নাকি অনুদান ফিরিয়ে দিচ্ছি!’ অডিটের বিষয়ে রাজ্যকে নোটিস পাঠানোর নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

19 + 18 =