ধর্ষণ রুখতে কড়া আইনের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি মুখ্যমন্ত্রীর

আরজি কর হাসপাতালে চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনায় সোচ্চার গোটা দেশবাসী। এর মাঝেই ধর্ষণ রুখতে কড়া আইন আনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ধর্ষণের মামলার ফাস্ট ট্র্যাক স্পেশাল কোর্টে দ্রুত বিচার করে দোষীদের কঠোর শাস্তির ব্যবস্থা করা হোক, এমনই আবেদন জানানো হয়েছে ওই চিঠিতে, অন্তত সূত্রে খবর এমনটাই। প্রধানমন্ত্রীকে মুখ্যমন্ত্রীর এই চিঠি পাঠানোর ঘটনা সামনে আনেন মুখ্যমন্ত্রীরই মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়।

চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পরিসংখ্যা অনুযায়ী দেশে প্রতিদিন প্রায় ৯০টি ধর্ষণের ঘটনা ঘটছে। এরকম ঘটনা দেশ ও সমাজের আত্মবিশ্বাস এবং বিবেকের উপর আঘাত হানছে। এটা আমাদের একান্ত কর্তব্য এই ধরণের ঘটনা বন্ধ করা, যাতে মহিলা নাগরিকরা নিরাপদ ও সুরক্ষিত থাকতে পারেন। এরপরেই ধর্ষণের মামলার দ্রুত নিষ্পত্তির ব্যাপারে পদক্ষেপ করার জন্য প্রধানমন্ত্রীকে আবেদন জানান মমতা। ১৫ দিনের মধ্যে ফাস্ট ট্র্যাক কোর্টে এই ধরনের মামলার নিস্পত্তি করে দোষীদের শাস্তির ব্যবস্থা করার আবেদন জানিয়ে চিঠি লেখেন তিনি।

প্রসঙ্গত, আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় গোটা দেশ তোলপাড়। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান তুলে দিকে দিকে আন্দোলনে নামছেন সাধারণ মানুষ, সেলিব্রিটি থেকে বিভিন্ন শ্রেণির নাগরিকরা। লাগাতার আন্দোলন চলছে এ রাজ্যেও। বৃহস্পতিবারই আরজি কর মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। চিকিৎসকদের নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করে কাজে ফেরার আবেদন জানায় সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, এর আগেও আরজি কর কাণ্ডের দোষীর ফাঁসির আবেদন জানিয়ে মিছিল করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই মামলার তদন্ত ভার রয়েছে সিবিআইয়ের হাতে। দ্রুত তদন্ত শেষ করে আরজি করের ঘটনায় প্রকৃত দোষীদের বিরুদ্ধে কড়া শাস্তির আবেদন জানিয়েছিলেন তিনি। ‘রাজ্য সরকার ফাঁসির পক্ষে’ বলেও মন্তব্য করেছিলেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবারই তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারকে সরকারের উদ্দেশে একটি আবেদন রেখেছেন। নিজের এক্স হ্যান্ডলে অভিষেক জানান, ধর্ষণ বিরোধী কঠোর আইন বলবৎ করার জন্য কেন্দ্রকে রাজ্য সরকারের চাপ দেওয়া উচিত। পরিসংখ্যান দিয়ে অভিষেক জানান, দেশে প্রতিনিয়ত ধর্ষণের অভিযোগ দায়ের হচ্ছে। ধর্ষণের মতো নৃশংস অপরাধের দ্রুত তদন্ত করে দোষীর শাস্তির ব্যবস্থা করা প্রয়োজন। তিনি বলেন, ‘শক্তিশালী আইন দরকার যা ৫০দিনের মধ্যে বিচার সম্পন্ন করবে এবং দোষীদের কঠোরতম শাস্তির ব্যবস্থা করবে। শুধুমাত্র মিথ্যা প্রতিশ্রুতি দিলে হবে না।’ অভিষেকের এই আবেদনের পরেই রাজ্যের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে এই বিষয় নিয়ে চিঠি লিখলেন বলে জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 1 =