পঞ্চায়েত বোর্ড গঠন না হওয়ার কারণেই ডেঙ্গি মোকাবিলায় সমস্যা, জানালেন মুখ্যমন্ত্রী

পঞ্চায়েত বোর্ড গঠন না হওয়ার কারণেই ডেঙ্গি মোকাবিলা করতে সমস্যা হচ্ছে। এর ফলে পঞ্চায়েত কাজ করতে পারছে না। সোমবার বিধানসভা অধিবেশনে রাজ্যের ডেঙ্গির বাড়বাড়ন্ত নিয়ে এমনই ব্যাখ্যা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরই পাশাপাশি তাঁর সংযোজন, ‘গ্রামে বেশি হচ্ছে কারণ এখনও গ্রাম পঞ্চায়েত, সমিতি, জেলা পরিষদ বোর্ড গঠন না হওয়ায় ব্লিচিং দেওয়া সহ বিভিন্ন কাজ হচ্ছে না।’ এই কাজ গ্রাম পঞ্চায়েত সদস্যরা করে থাকেন। ফলে সেখানেই সমস্যা তৈরি হয়েছে। এরই রেশ ধরে অধিবেশন কক্ষে ডেঙ্গি নিয়ে বিজেপির প্রশ্নের জবাবে দ্রুত পঞ্চায়েত বোর্ড গঠনের কথাও বলেন তিনি।

এদিন বিধানসভায় তোলা হয় বিধাননগর এলাকায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ঘটনাও। এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, বিধাননগরের মেট্রোর কাজ চলছে। তাই সেখানে খোঁড়াখুঁড়ি চলছে। ফলে সেখানে জল জমে ডেঙ্গি বেশি হচ্ছে। পুরসভাগুলিকেও ডেঙ্গি মোকাবিলার জন্য কড়া ব্যবস্থা নেওয়ার বার্তা দেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী জানান, ডেঙ্গিতে এখনও পর্যন্ত আট জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত হাসপাতালে চিকিৎসাধীন ৮৯৭ জন। নবান্ন ও প্রশাসন ডেঙ্গি মোকাবিলায় পর্যালোচনা চালাচ্ছে বলেও এদিন জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি মুখ্যমন্ত্রী এও বলেন, প্রতিদিনই মশাবাহিত রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। এর প্রেক্ষিতে পরিসংখ্যান দিতে গিয়ে মুখ্যমন্ত্রী জানান, গত ২৬ জুলাই রাজ্যে ৪ হাজার ৪০১ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। নদিয়া ও উত্তর ২৪ পরগনায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। সঙ্গে এও জানান, ডেঙ্গির পজিটিভিটি রেট ১.৪৭ শতাংশ আর সেখানে পরীক্ষা করা হচ্ছে ৪.৩ শতাংশ।

এদিকে শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ অভিযোগ করেন, ডেঙ্গি চিকিৎসার জন্য বহু বেসরকারি হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ করছে না। জবাবে মুখ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসাথী কার্ড গ্রহণ না করলে সংশ্লিষ্ট হাসপাতালের লাইসেন্স বাতিল করা হবে, ঠিক যেমনটি করা হয়েছিল কোভিড আবহে। সঙ্গে এও জানান, টাকার কথা না ভেবে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিকে ডেঙ্গি রোগের চিকিৎসার জন্য ব্যবস্থা নিতে বলা হয়েছে। পরে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অধিবেশন কক্ষে প্রবেশ করে নতুন করে ডেঙ্গি প্রসঙ্গ তোলেন। সেই সময়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় তাঁর উদ্দেশে বলেন, ‘আপনি ছিলেন না যখন, তখন মুখ্যমন্ত্রী এ প্রসঙ্গে উত্তর দিয়েছেন।’ এরপরেই অধিবেশন থেকে ওয়াক আউট করেন বিজেপি বিধায়কেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + seventeen =