নির্বাচনের আগেই সেটের ফল প্রকাশ করতে চায় কলেজ সার্ভিস কমিশন

সেট পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত জানাল কলেজ সার্ভিস কমিশন। কলেজের অধ্যাপক-অধ্যাপিকা হওয়ার যোগ্যতামান নির্ণয়ের পরীক্ষা সেট-এর ফল প্রকাশ ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি করতে পারে কলেজ সার্ভিস কমিশন। লোকসভা ভোটের বিজ্ঞপ্তি বেরনোর আগেই সেটের ফল প্রকাশ করতে চায় কমিশন। কমিশনের আধিকারিকদের ব্যাখ্যা ভোটের আগে ফল প্রকাশ না করতে পারলে ভোটের বিধিনিষেধের জারি হলে সেই ফল প্রকাশ করতে অনেকটাই সময় লেগে যাবে। তাহলে সমস্যা হবে পরীক্ষার্থীদের। অন্যদিকে ইতিমধ্যেই কয়েকদিন আগেই কলেজ সার্ভিস কমিশনের তরফে সহকারী অধ্যাপক নিয়োগের ১০ টি বিষয় এর অধ্যাপক নিয়োগের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। কমিশনের দাবি গুরুত্বপূর্ণ বিষয়গুলির সহকারী অধ্যাপক নিয়োগের মেধা তালিকা ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে।ইতিমধ্যেই ১০০০ সহকারী অধ্যাপক নিয়োগের সুপারিশ পত্র দিয়ে দেওয়া হয়েছে বলেও দাবি কমিশনের। গুরুত্বপূর্ণ বিষয়গুলি বাদ দিয়ে আরও কয়েকটি বিষয়ের মেধা তালিকা প্রকাশ করা বাকি রয়েছে। কমিশনের দাবি সেগুলিও দ্রুত প্রকাশ করবে কমিশন।

ইতিমধ্যেই ফল প্রকাশের প্রস্তুতি ও শুরু করেছে তারা। কমিশন সূত্রে খবর, চূড়ান্ত উত্তরপত্র আপলোড করার পর ১০ থেকে ১২ দিন সময় লাগবে মেধা তালিকা প্রকাশের জন্য। এমনটাই দাবি কমিশনের আধিকারিকদের। সেক্ষেত্রে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি এবারের সেটের ফল প্রকাশ করা সম্ভব বলেই মনে করছে কমিশন।

এদিকে সেটের ফল প্রকাশের প্রথম পর্যায়ে হিসাবে পরীক্ষার প্রশ্নপত্রের মডেল উত্তরপত্র কমিশনের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। মোট ৩৫টি বিষয়ের উত্তরপত্র মঙ্গলবার রাতেই আপলোড করে কমিশন। আগামী কয়েক দিন এই উত্তরপত্রের দেওয়া উত্তরের উপর ভিত্তি করে পরীক্ষার্থীদের মতামত নেওয়া হবে। মতামত নেওয়ার পরেই বিশেষজ্ঞদের কাছে তা পাঠানো হবে। এরপরেই আপলোড করা হবে চূড়ান্ত উত্তরপত্র।

কমিশন সূত্রে খবর এবার আবেদন করেছিলেন  প্রায় ৮০ হাজার পরীক্ষার্থী। যার মধ্যে ১৫ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। কমিশনের আধিকারিকদের দাবি ইতিমধ্যেই ওএমআর শিট স্ক্যানিং করার প্রক্রিয়া শুরু করেছে কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 − 8 =