গরম থেকে বাঁচতে সতর্কবিধি জারি কমিশনের

আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২৪ সালের লোকসভা ভোট। নির্বাচনী প্রচারও চলছে জোরকদমে। ৪ জুন ঘোষিত হবে নির্বাচনের ফল। অর্থাৎ সামনের উত্তপ্ত হবে রাজনীতির ময়দান। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রাও। আবহবিদরা জানাচ্ছেন এবছর তাপমাত্রা এক নয়া রেকর্ড করতে চলেছে। তাই গরমের দাপটের মোকাবিলা করতে ভোটের মরশুমে কী কী করা উচিত ইতিমধ্যে তা জানিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর। সেই বার্তাই চিঠি দিয়ে সমস্ত রাজ্যেকে জানিয়ে দিল জাতীয় নির্বাচন কমিশন।

কমিশনের তরফে যে সব সতর্কবিধি জারি করা হয়েছে তার মধ্যে রয়েছে, দুপুর ১২ টা থেকে ৩ টে পর্যন্ত প্রয়োজন ছাড়া বাইরে বেরোনো এড়িয়ে চলতে হবে। সঙ্গে এও বলা হয়েছে প্রচারে কিংবা ভোটের দিনে বেরোলে তৃষ্ণার্ত না হলেও বারে বারে জল খেতে হবে। অবশ্যই সঙ্গে জল রাখতে হবে। আর সব রাজনৈতিক দলের প্রার্থী,দলীয় কর্মী সহ অন্যান্যদের হালকা রঙের সুতির পোশাক পরতে হবে। ছাতা, রোদ চশমা সঙ্গে রাখতে হবে।

এছাডা়ও বলা হয়েছে, ভোটের কাজে বাইরে থাকলে শিশু অথবা পোষ্যদের গাড়িতে রাখা চলবে না। গরমে অসুস্থ বোধ করলে দ্রুত ডাক্তারের পরামর্শ দিতে হবে। দিনের বেলায় রোদে ভোটের প্রচারে বেরোলে ওআরএস, লস্যির মতো পানীয় যা শরীর হাইড্রেট রাখে সেগুলি সঙ্গে রাখতে হবে। কোনও ব্যক্তি রোদে থাকাকালীন হিট ওয়েভে অসুস্থ হয়ে পড়লে তাঁকে ছায়ায় কিংবা ঠান্ডা জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে।

এদিকে প্রতিটি বুথ সম্পর্কেও বার্তা দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, বুথগুলিতে পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করতে হবে। বুথের ভিতরে পোলিং এজেন্ট এবং পোলিং পার্টিগুলির জন্য চেয়ারের বন্দোবস্ত করতে হবে। সঙ্গে নজর রাখতে হবে য়াতে বুথের ভিতরে ঠিকমতো আলোর ব্যবস্থা থাকে সে ব্যাপারেও। এর পাশাপাশি বিদ্যুৎ সংযোগ যাতে বিচ্ছিন্ন না হয় সেদিকে খেয়াল রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর পাশাপাশি বুথে যেন শৌচাগার থাকে তার জন্য আগে থেকে নজর রাখার নির্দেশও দিয়েছে কমিশন। আর যে কোনও জরুরি অবস্থার জন্য মেডিক্যাল কিটের ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে কমিশনের তরফ থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 7 =