নবীন-প্রবীণের দ্বন্দ্ব কাটছে তৃণমূলে

শুক্রবার তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সির মুখে যেভাবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা শোনা গেল তার থেকে একটা বার্তাই আসছে যে তৃণমূলের প্রবীণ-নবীন দ্বন্দ্ব কাটতে চলেছে। লের শীর্ষ নেতৃত্ব যে, ঐক্যবদ্ধ হয়ে না লড়লে কোনও যুদ্ধই জেতা সহজ নয়। শুক্রবার তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি স্পষ্ট ভাষাতেই জানান বয়সে নবীন হলেও অভিষেকের অভিজ্ঞতা যে সংগঠনের জন্য গুরুত্বপূর্ণ।

সূত্রের খবর, শুক্রবার তৃণমূলের একটি সাংগঠনিক ভার্চুয়াল বৈঠক ছিল। সেখানে উপস্থিত ছিলেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি, সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সূত্রের দাবি, সেখানেই সুব্রত বক্সি বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায়কে মাথায় রেখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আমরা এই লড়াইটা জিততে চাই। এই সংবিধান বিরোধী শক্তিকে আমাদের উৎখাত করতে হবে।’ এরপরই অভিষেকের প্রশংসা করে বক্সি বলেন, ‘অভিষেক আমার থেকে অনেক ছোট হলেও অনেক অভিজ্ঞ। আমি অভিষেককে বলব মমতা বন্দ্যোপাধ্যায়কে মাথায় রেখে একটা নির্বাচন কমিটি ও একটা প্রচার কমিটি যেন তিনি তৈরি করে দেন।’

উল্লেখ্য, নিজের কেন্দ্র ডায়মন্ড হারবারেই নিজেকে বেঁধে রেখেছেন অভিষেক, সম্প্রতি এমন গুঞ্জন শোনা যাচ্ছিল বিভিন্ন মহল থেকে। এমনকী তৃণমূলের অন্দরেও কানাঘুষো এও শোনা যাচ্ছিলমমতার সভা থেকে দলের নানা কর্মসূচিতেও অভিষেকের অনেকটা চুপচাপ থেকেছেন। আর এখানেই প্রশ্ন তৈরি হয়, তাহলে কি প্রবীণ-নবীনের লড়াইয়ের জেরেই কি নিজেকে দূরে সরিয়ে রাখছেন অভিষেক? এই প্রশ্নের উত্তর সরাসরি না দিলেও সংবাদ মাধ্যমে কিছুটা উষ্মা প্রকাশ করতে দেখা যায় অভিষেককে।

প্রসহ্গত, চলতি বছর ১ জানুয়ারি তৃণমূলের প্রতিষ্ঠা দিবসে সুব্রত বক্সির অভিষেককে নিয়ে করা একটি মন্তব্য ঘিরে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। শুধু বিতর্ক নয়, রাজ্য সভাপতির মন্তব্যকে সামনে রেখে তৃণমূলের অন্দরে নবীন- প্রবীণ বিতর্ক চরম আকার ধারণ করে।

প্রতিষ্ঠা দিবসের এক অনুষ্ঠানে যোগ দিয়ে সুব্রত বক্সি বলেছিলেন, ‘বাংলার মাটিতে দাঁড়িয়ে যে নির্বাচন আসছে, সেই নির্বাচনে অভিষেক বন্দ্যোপাধ্যায় যদি লড়াই করেন, নিশ্চিতভাবে আমার ধারণা তিনি লড়াইয়ের ময়দান থেকে পিছিয়ে যাবেন না। যদি লড়াই করেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখেই লড়াই করবেন।’ এই ‘পিছিয়ে যাওয়া’ শব্দ ঘিরে প্রতিবাদে ফেটে পড়েন কুণাল ঘোষ। দলে অপেক্ষাকৃত নবীনদের সোশ্যাল মিডিয়ায় নানা ইঙ্গিতবাহী পোস্টও শুরু হয়। সেই সুব্রত বক্সির মুখে এখন অভিষেক-প্রশংসা। অভিষেকের নেতৃত্বে লড়াই জেতার কথাও বলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × four =