আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার কারণ কেন্দ্রের কাছে জানতে চাইল আদালত

আধার কার্ড কেন নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে তার কারণ কেন্দ্রের কাছে তলব করলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। কারণ আধার নিষ্ক্রিয় হয়ে যাওয়ার ঘটনায় জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। কারণ, সম্প্রতি এমন অভিযোগ সামনে আসছে যে বহু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে। তবে এর কোনও সদুত্তর পাওয়া যাচ্ছে না। আর এই মামলাতেই এবার কেন্দ্রের কাছে জবাব তলব করলেন হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। আদালত সূত্রে খবর, হাইকোর্টে করা আবেদনে উল্লেখ করা হয়েছে, প্রায় এক হাজারের উপর আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। কেন এভাবে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলে জনস্বার্থ মামলাটি করেছে, জয়েন্ট ফোরাম আগেন্সট এনআরসি অ্যান্ড এএনআর। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে বৃহস্পতিবার ছিল সেই মামলার শুনানি। এদিকে মামলায় অভিযোগ করা হয়েছে, কেন্দ্র থেকে এই আধার কার্ড নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। বলা হচ্ছে এটা আসলে নিষ্ক্রিয় করা হচ্ছে না, এটা আসলে  ‘এরর’। আর এখানেই মামলাকারীদের আর্জি, যাদের কার্ড নিষ্ক্রিয় হয়েছে তাদের অবিলম্বে বিষয়টি জানানো হোক। উল্লেখ করা হয়েছে যে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অফিস থেকেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দফতরে একটি চিঠি পাঠানো হয়েছে এই বিষয়ে।

আবেদন শুনে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়, এই মামলার কোনও গুরুত্ব নেই। এই প্রসঙ্গে সলিসিটর জেনারেল জানান, যারা বিদেশের নাগরিক তাদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। এ কথা শুনে কেন্দ্রকে হলফনামা দিতে বলে ডিভিশন বেঞ্চ। কী কারণে এমনটা হচ্ছে, তার ব্যাখ্যা চাওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। আগামী ২৪ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি। তিন সপ্তাহের মধ্যে হলফনামা দিতে হবে কেন্দ্রকে।

উল্লেখ্য, সম্প্রতি বহু মানুষের আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ায় আতঙ্ক ছড়ায় রাজ্যে। মুখ্যমন্ত্রী মমতাও এই নিয়ে সরব হয়েছেন একাধিকবার। তবে কেন্দ্রের তরফ থেকে দাবি করা হয়েছে, প্রযুক্তিগত কোনও সমস্যা হয়ে থাকতে পারে, চিন্তার কোনও কারণ নেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 − 9 =