কুড়মিদের অবরোধ কর্মসূচিকে বেআইনি জানাল আদালত

তফসিলি উপজাতি সম্প্রদায়ভুক্ত  হওয়ার দাবিতে কুড়মিদের রেল রোকো, রাস্তা অবরোধ কর্মসূচিকে ‘বেআইনি’ বলে ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। সম্প্রতি এক জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার হাইকোর্টের তরফ থেকে প্রধান বিচারপতি টি শিবজ্ঞানমের বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয় , রেল ও রাস্তা আটকে কুড়মিদের অনির্দিষ্টকালীন অবরোধ ‘অসাংবিধানিক’ ও ‘বেআইনি’।

প্রসঙ্গত, দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের পুরুলিয়ার কুস্তাউর ও খড়গপুর ডিভিশনের পশ্চিম মেদিনীপুরের খেমাশুলিতে বুধবার, ২০ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালীন অবরোধের ডাক দিয়েছিল আদিবাসী কুড়মি সমাজ। আদিবাসী তালিকাভুক্ত দাবির বিষয়ে রাজ্য সরকার কমেন্ট-জাস্টিফিকেশন পাঠায়নি, এই অভিযোগ তুলে নতুন করে রেল ও সড়ক অবরোধ কর্মসূচি নেওয়া হয়েছিল। এর বিরোধিতায় জনস্বার্থ মামলা করেছিলেন পুরুলিয়া চেম্বার অব ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির জেলা সভাপতি গোবিন্দ মুখোপাধ্যায়।

সেই মামলার পরিপ্রেক্ষিতে আদিবাসী কুড়মি সমাজের কর্মসূচিকে উচ্চ আদালত ‘বেআইনি’ ঘোষণা করায় বড় ধাক্কার মুখে পড়ল বলে মনে করা হচ্ছে। এদিকে কর্মসূচি রুখতে ৩৬ ঘণ্টা আগেই ব্যাপক পুলিশ মোতায়নে অবরোধস্থল ঘিরে ফেলে পুলিশ। সোমবার সন্ধ্যে থেকেই সেখানে পুলিশ মোতায়েন করা হয়। এরপর মঙ্গলবার সকাল থেকে রেলের প্লাটফর্মের চারপাশে কাঁটাতার ও বাঁশের বেড়া দিয়ে ঘিরে ফেলা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 10 =