বুথের ২০০ মিটারের মধ্য়ে থাকা তৃণমূল ও সিপিএম অস্থায়ী দলীয় কার্যালয় বন্ধের নির্দেশ আদালতের

শনিবার সপ্তম দফার নির্বাচন। বাংলার নয় আসনে ভোট। তালিকায় রয়েছে যাদবপুর লোকসভা কেন্দ্রও। এবার সেই যাদবপুরের একটি বুথের ২০০ মিটারের মধ্যে থাকা তৃণমূল ও সিপিএমের অস্থায়ী দলীয় কার্যালয় বন্ধ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের অবকাশকালীন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দিয়েছে, বুথের ২০০ মিটারের মধ্যে কোনও রাজনৈতিক দলের কার্যালয় থাকতে পারে না। প্রাথমিক পর্যবেক্ষণে সেই নির্মাণগুলি ভেঙে ফেলা উচিত বললেও পরে সেই মন্তব্য থেকে সরে আসেন বিচারপতি এবং সেগুলিকে বন্ধ রাখার নির্দেশ দেন। বিচারপতি রাই এই প্রসঙ্গে স্পষ্ট ভাষায় এ নির্দেশও দেন, ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগে ওই বুথের ২০০ মিটারের মধ্যে কোনওভাবেই অস্থায়ী পার্টি অফিস থাকা চলবে না।

উল্লেখ্য, যাদবপুরের দীনবন্ধু অ্যান্ড্রু কলেজে একটি বুথ রয়েছে। সেই বুথের কাছেই তৃণমূল ও সিপিএমের অস্থায়ী দলীয় কার্যালয় রয়েছে বলে অভিযোগ। এই নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন এলাকার বিজেপি নেতা ধীমান কুণ্ডু। তাঁর আশঙ্কা, যেহেতু বুথের কাছেই ওই অস্থায়ী কার্যালয়, ফলে সেখান থেকে ভোটে প্রভাবিত করা হতে পারে। তাই অবিলম্বে ওই অস্থায়ী কার্যালয়গুলি যাতে ভেঙে ফেলা হয়, সেই আর্জিই তিনি জানান  আদালতে।

মামলার শুনানি চলাকালীন প্রাথমিক পর্যবেক্ষণে বিচারপতি রাই চট্টোপাধ্যায় জানান, দ্রুত ওই নির্মাণগুলি ভেঙে ফেলা উচিত কমিশনের। যদিও সে কথায় কমিশনের আইনজীবী জানান, কমিশন কোনও নির্মাণ ভেঙে ফেলার কাজ করে না। সংশ্লিষ্ট জেলাশাসক এটি করতে পারেন। যদিও আদালত পরবর্তী সময়ে, নির্মাণগুলি ভাঙার বদলে তৃণমূল ও সিপিএমের ওই অস্থায়ী পার্টি অফিসগুলি অবিলম্বে বন্ধ করার নির্দেশ দেয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 2 =