নন্দীগ্রামের শহিদ পরিবারদের ডেথ সার্টিফিকেট দেওয়ার নির্দেশ আদালতের

২০০৭ সালের ১০ নভেম্বর। নন্দীগ্রামের ভূমি আন্দোলনের পর কেটে গেছে ১৪ টা বছর। আর এই ভূমি আন্দোলনে মৃত্যু হয় আদিত্য বেরা ,সত্যেন গোলে, বলরাম সিংয়ের। ঘটনার পর ১৪ বছর কেটে গেলেও তিনজন শহিদের মৃত্যু শংসাপত্র হাতে পায়নি তাঁদের পরিবার। এবার এই তিন শহিদের মৃত্যুর শংসাপত্র ইস্যু করতে রাজ্য সরকারকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের বিচারপতি শম্পা সরকারের এজলাসে এই মামলার শুনানি ছিল। এই নির্দেশের পর আদালতের কাছে কৃতজ্ঞতা জানান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

প্রসঙ্গত, ২০০৭ সালের ১০ নভেম্বর। ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির মিছিলে হামলার অভিযোগ উঠেছিল। চারজনের মৃত্যু হয়। ১২ জন নিখোঁজ। এই ঘটনার পর এক দশক পার হয়ে গিয়েছে। তারপরও নিহতদের পরিবার হাতে পায়নি স্বজনের ডেথ সার্টিফিকেট। এদিকে এই শংসাপত্র না থাকায় নানা অসুবিধায় পড়তে হচ্ছে পরিবারগুলিকে। নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত তো হনই। একইসঙ্গে নানা ক্ষেত্রে বিভিন্ন জটিলতার মুখে পড়তে হয়।

আর এই জটিলতায় গত ১৪ বছর ধরে লড়াই করছে তিন শহিদের পরিবার। এদিন শুনানি চলাকালীন আদালতের শুনানিকক্ষে বিচারপতি শম্পা সরকার পঞ্চায়েতকে জিজ্ঞাসা করেন, কী কারণে এত দেরি হচ্ছে? পঞ্চায়েত আধিকারিকরা জানান, ‘দেরি হচ্ছে। আমাদের ভুল আমরা স্বীকার করছি। কিন্তু এখন অনলাইন আবেদন করতে হবে।’ এরপরই বিচারপতি শম্পা সরকার নির্দেশ দেন, এক মাসের মধ্যে এই তিনজনের পরিবার পঞ্চায়েতে গিয়ে আবেদন করবে। অনলাইন এই আবেদনে তাঁদের সবরকম সাহায্য করবে পঞ্চায়েত সদস্যরা। এক মাসের মধ্যেই তাঁদের মৃত্যুর শংসাপত্র পরিবারের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি শম্পা সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + six =