শিক্ষকদের বদলির সিদ্ধান্ত জানাতে কতদিনে, পর্ষদের জানতে চায় আদালত

শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে বদলির আবেদন জানানোর জায়গা, রাজ্যের ‘উৎসশ্রী পোর্টাল’ বন্ধ থাকায় সম্প্রতি অফলাইনে বদলির আবেদনে মান্যতা দেয় কলকাতা হাইকোর্ট। বিচারপতি রাজা শেখর মান্থা শিক্ষক বদলি সংক্রান্ত এক মামলায় সঙ্গে এও জানানো হয়, এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা অফলাইনে বদলির আবেদন জানাতে পারবেন। কিন্তু এই বদলির আবেদন জানানোর কত দিনে পর্ষদ তা বিবেচনা করে কতদিনের মধ্যে আবেদনকারীদের বদলি নিয়ে সিদ্ধান্ত জানানো হবে এবার তা পর্ষদের কাছে জানতে চাইল আদালত।

আদালত সূত্রে খবর, এক শিক্ষিকার আপোষ বদলির আবেদন মামলায় এনিয়ে পর্ষদের কি গাইডলাইন রয়েছে, সময়সীমাও বা কী বৃহস্পতিবার তা জানানোর নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। তাঁর নির্দেশ, একজন শিক্ষক বা শিক্ষিকা পর্ষদের কাছে বদলির আবেদন জানানোর কত দিনে তাঁকে সিদ্ধান্ত জানানো হয়, তা গাইডলাইন-সহ পর্ষদকে জানাতে হবে।

এদিনেই এই মামলার শুনানিতে মামলাকারীর আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী জানান, ‘সম্প্রতি প্রাথমিকের মামলাগুলি শুনছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁর এজলাসে প্রাথমিকে শিক্ষক নিয়োগ থেকে শুরু করে শিক্ষক বদলি সবই বিচার্য ছিল। সেসময় দীর্ঘদিন ‘উৎসশ্রী পোর্টাল’ বন্ধ থাকায় অফলাইনে বদলির আবেদনে আইনি বৈধতা দেন বিচারপতি মান্থা।’ আইনজীবী আরও জানান, ‘পুতুল সিট নামে পুরুলিয়ার এক শিক্ষিকা ২ জুলাই পর্ষদের কাছে আপোষ বদলির আবেদন জানিয়েছিলেন। কিন্তু এপর্যন্ত ইতিবাচক বা নেতিবাচক কোনও সিদ্ধান্তই তাঁকে জানানো হয়নি বলে অভিযোগ। তাই বাধ্য হয়ে হাইকোর্টের দ্বারস্থ হন তিনি।’

যদিও আদালতে পর্ষদের আইনজীবী রাতুল বিশ্বাস জানান, ‘এ বিষয়ে বিবেচনার জন্য পর্ষদকে যথাযথ সময় দেওয়া হয়নি। পর্ষদকে সেই সময় দেওয়া হলে তারা সিদ্ধান্ত জানাতে পারবে।’ তার প্রেক্ষিতেই এই বদলির সময়সীমা নিয়ে পর্ষদের কাছে কি গাইডলাইন রয়েছে তা জানতে চায় আদালত। আইনজীবী জানান, ‘এই বিবেচনার জন্য পর্ষদের নির্দিষ্ট কোন ‘টাইম লিমিট’ নেই।’ তার প্রেক্ষিতে বিচারপতির মন্তব্য, ‘কোনও সময়সীমা বা গাইডলাইন না থাকলে কত দিনের শিক্ষক-শিক্ষিকারা এভাবে হয়রানির শিকার হবেন!’ তাই পর্ষদের কাছে সময়সীমা সহ গাইডলাইন তলব করে, প্রয়োজনে নিজেদের ওয়েব সাইটে সিদ্ধান্ত জানানোর পরামর্শ দিয়েছে আদালত। ২৯ জুলাই মামলার পরবর্তী শুনানি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =