নিম্নচাপের জন্ম হল বঙ্গোপসাগরে

শুভদ্যুতি ঘোষ

 

বহু প্রতীক্ষিত নিম্নচাপের জন্ম হল বঙ্গোপসাগরে। তবে এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়ের কোনও পূর্বাভাস দেয়নি মৌসম ভবন। কিন্তু চলতি সপ্তাহে বৃষ্টির পূর্বভাস রয়েছে দক্ষিণবঙ্গে। উপকূলে রয়েছে দুর্যোগের আশঙ্কা। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারের মধ্যে মৎস্যজীবীদের উপকূলে ফিরে আসার নির্দেশ আবহাওয়া দফতরের। আজ, বুধবারও আংশিক মেঘলা আকাশ। বেলা যতো বাড়বে গরম ও অস্বস্তি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের সব জেলাতে। উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মালদহ ও দুই দিনাজপুরে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতায় উইকেন্ডে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে ফের হাওয়া বদল হবে। শনি ও রবিবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর,  নিম্নচাপের জন্ম হলেও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস এখনও নেই। তবে নিম্নচাপের প্রভাবে শনিবার পূর্ব মেদিনীপুর সহ তিন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ওই দিন আবার ষষ্ঠ দফার নির্বাচন রয়েছে আট কেন্দ্রে। তার মধ্যে তমলুক, কাঁথি, মেদিনীপুর রয়েছে। ফলে ঝড়-বৃষ্টি নিয়ে চিন্তায় নির্বাচন কমিশন। আর আজ বিপর্যয় মোকাবিলায় কী কী পদক্ষেপ করা উচিত তা নিয়ে বৈঠকে বসছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও)। বিপর্যয় মোকাবিলা দফতরের সচিবের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন সিইও। সংশ্লিষ্ট কেন্দ্রের জেলাশাসকদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

এদিকে কলকাতার আবহাওয়া সম্পর্কে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে যা ১.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি।মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৩ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৯ থেকে ৮৯ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =