ইন্টেলিজেন্স ব্যুরোতে চাকরি করার ইচ্ছা এবার পূরণের পথে

ইন্টেলিজেন্স ব্যুরোতে চাকরি করার ইচ্ছা এবার পূরণ হতে পারে। ইন্টেলিজেন্স ব্যুরোতে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। অ্যাসিসট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার ও এক্সিকিউটিভ পদে নিয়োগ করা হবে। ইতিমধ্যে অনলাইন আবেদন শুরু হয়ে গিয়েছে এবং চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মোট ৯৯৫টি শূন্যপদে নিয়োগ হবে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা স্বরাষ্ট্রমন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইট mha.gov.in- এ গিয়ে অথবা ncs.gov.in- এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

 

 শিক্ষাগত যোগ্যতা

ইন্টেলিজেন্স ব্যুরোতে অ্যাসিসট্যান্ট সেন্ট্রাল ইন্টেলিজেন্স অফিসার গ্রেড-২/এক্সিকিউটিভ পদে চাকরির জন্য প্রার্থীদের স্নাতক পাশ হতে হবে।

 

বয়স সীমা

প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে।

 

আবেদন ফি

আইবি -র পরীক্ষার আবেদন ফি ১০০ টাকা। আর নিয়োগ প্রক্রিয়ার ফি ৪৫০ টাকা। অনলাইনে পেমেন্ট করা যাবে।

 

কীভাবে আবেদন করবেন

১) প্রথমে স্বরাষ্ট্র মন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে হোমপেজে যান। ২) হোমপেজে নতুন নিয়োগের লিঙ্কে ক্লিক করতে হবে। ৩) একটি নতুন পেজ খুলবে, সেখানে প্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। ৪) এবার অ্যাকাউন্টে লগ-ইন করে আবেদনপত্র পূরণ করতে হবে । ৫) আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় নথি আপলোড করুন। ৬) অনলাইনে আবেদন ফি জমা করুন। ৭) এবার আবেদনপত্র জমা করুন। সেটির একটি প্রিন্ট আউট করে নিন।

 

নির্বাচন প্রক্রিয়া

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। লিখিত পরীক্ষা হবে দু’টি পর্যায়ে। টায়ার ১ এবং টায়ার ২। টায়ার ১ পর্যায়ে ১০০টি অবজেকটিভ টাইপের এমসিকিউ প্রশ্ন এবং টায়ার ২ পর্যায়ে ডেস্ক্রিপটিভ ধরনের প্রশ্ন থাকবে। লিখিত পরীক্ষায় পাশ করলে ইন্টারভিউ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 4 =