মানিকতলা সহ আরও তিন কেন্দ্র বিধানসভা উপনির্বাচনের দিন ঘোষণা নির্বাচন কমিশনের

প্রায় দু’বছর পর এবার বিধায়ক পেতে চলেছে মানিকতলা বিধানসভা কেন্দ্র। সোমবার এই কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ১০ জুলাই ভোটগ্রহণ হবে এখানে। পাশাপাশি বিধানসভার উপনির্বাচন হবে এ রাজ্যের আরও তিন কেন্দ্রে। তালিকায় আছে রানাঘাট দক্ষিণ, বাগদা ও রায়গঞ্জে। ২১ জুন মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ২৪ জুন স্ক্রুটিনি হবে। ১০ জুলাই ভোট। ১৩ জুলাই ভোটের গণনা। ১৭ জুলাইয়ের মধ্যে নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে বলে জানিয়েছে কমিশন।

কারণ ২০২১ সালে মানিকতলায় যিনি বিজেপি প্রার্থী ছিলেন সেই কল্যাণ চৌবে ভোট নিয়ে মামলা করেন। ফলে মামলার জটিলতায় আটকে ছিল ভোট। সম্প্রতি আদালতের নির্দেশের পর মামলা প্রত্যাহার করেন তিনি। ফলে এবার ভোট হচ্ছে এখানে।

অন্যদিকে রায়গঞ্জে ২০২১ সালের ভোটে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী। পরে তিনি ফুল বদলে তৃণমূলে যান। ২০২৪ সালের লোকসভা ভোটে তাঁকে প্রার্থীও করে তৃণমূল। লোকসভা ভোটে লড়ার আগে বিধায়ক পদ থেকে কৃষ্ণ কল্যাণী ইস্তফা দেন। তাই রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

২০২১-এর নির্বাচনে রানাঘাট দক্ষিণেও জিতেছিল বিজেপি। জিতেছিলেন মুকুটমণি অধিকারী। তবে তিনিও লোকসভা ভোটের মুখে তৃণমূলে যোগ দেন। তাঁকেও তৃণমূল লোকসভার প্রার্থী করে। বিধায়ক পদ থেকে সে সময়ই ইস্তফা দিয়েছিলেন মুকুটমণি। সেই কেন্দ্রে এবার উপনির্বাচন।

এর পাশাপাশি বাগদার বিধায়ক ছিলেন বিশ্বজিৎ দাস। তিনিও বিজেপির টিকিটে জিতে বিধায়ক হন ২০২১ সালে। পরে তিনি তাঁর পুরনো দল তৃণমূলে ফিরে যান। বনগাঁ লোকসভায় তাঁকে প্রার্থীও করে তৃণমূল। বাগদার বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে ভোটে লড়েন তিনি। সেখানেও এবার ভোট হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three + four =