আগামী ২১ শে নির্ধারিত হবে পঞ্চায়েত নির্বাচনের ভাগ্য

পঞ্চায়েত নির্বাচনের ভাগ্য ঝুলে রয়েছে আদালতের রায়ের উপর। আগামী ২১ তারিখ পঞ্চায়েত মামলা নিয়ে সিদ্ধান্ত জানাবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এদিকে পঞ্চায়েত নির্বাচনে কলকাতা হাইকোর্টের নির্দেশ অমান্য করা হয়েছে, এই মর্মে আদালত অবমাননার মামলা দায়ের করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী সহ আরও অনেকে। এখন এই সব মামলার প্রেক্ষিতে নির্বাচন কমিশনের বিরুদ্ধে কি আদালত অবমাননার রুল জারি করবে  না আদালত অবমাননার মামলা খারিজ করবে আদালত তা বোঝা যাবে আগামী ২১ সেপ্টেম্বর প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের সিদ্ধান্তের পরই।

প্রসঙ্গত, এর আগে পঞ্চায়েত নির্বাচন নিয়ে ভুরি ভুরি মামলা কলকাতা হাইকোর্টে দায়ের হওয়ার কারণে বিরক্তি প্রকাশ করেন বিচারপতি। পঞ্চায়েত নির্বাচন নিয়ে মোট ২৬টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, প্রিয়াঙ্কা টিব্রেওয়াল ও সিপিএমের জয়দীপ মুখোপাধ্যায়ের মামলাই মূল মামলা হিসেবে গ্রহণ করা হয়।

এদিকে পঞ্চায়েত নির্বাচন নিয়ে একাধিক মামলা বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবরের উপর ভিত্তি করেও হয়। যার ভবিষ্যত নিয়ে প্রশ্ন তুলে দেন খোদ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। কারণ, অভিযোগ খতিয়ে না দেখে, না যাচাই করে অনেক মামলা দায়ের করা হয়েছে বলে পর্যবেক্ষণ ছিল কোর্টের। বিচারপতিকে এও বলতে শোনা যায়, মামলার নিষ্পত্তি করতে করতে আগামী পঞ্চায়েত নির্বাচন চলে আসবে।

আইনজীবীদের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এ যাবৎ কাল পর্যন্ত একশোটির বেশি মামলা দায়ের করা হয় পঞ্চায়েত নির্বাচন নিয়ে। এর মধ্যে বেশ কয়েকটি জনস্বার্থ মামলা রয়েছে। এর মধ্যে একদিন ৭৩টি মামলার শুনানি হয় আদালতে। তার মধ্যে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের যৌথ বেঞ্চে রয়েছে প্রায় ২৬টি জনস্বার্থ মামলা। এছাড়াও অন্যান্য বিচারপতিদের বেঞ্চেও একাধিক মামলা দায়ের করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =