প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা স্থিতিশীল, বাইপ্যাপে অনীহার কথাও জানিয়েছেন চিকিৎসকদের

মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শারীরিক অবস্থা স্থিতিশীল। সোমবার দুপুরে ফুসফুসের সিটি স্ক্যান রিপোর্ট দেখে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভেন্টিলেশন থেকে বার করা সিদ্ধান্ত নিয়েছিলেন চিকিৎসকেরা। এরপর ১৯ ঘণ্টা  ভেন্টিলেশনের বাইরেই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে খবর, ভেন্টিলেশনের বাইরে তাঁর শারীরিক পরিস্থিতির উন্নতি দেখা গিয়েছে। সন্তোষজনক রয়েছে তাঁর হেলথ প্যারামিটার। কোনও রকম সার্পোট ছাড়া শ্বাসপ্রশ্বাসের কষ্ট যদি না হয় এবং সংক্রমণ পরিস্থিতি সব কিছু ঠিকঠাক চললে বৃহস্পতিবার হাসপাতাল থেকে ছুটি দেওয়া হবে বুদ্ধদেববাবুকে এমনটাই জানাচ্ছেন চিকিৎসকেরা।

সঙ্গে এও জানানো হয়েছে, ফুসফুসের সংক্রমণ ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে। রক্তে অক্সিজেনের মাত্রাও বেড়েছে। কিন্তু অনেকটাই কম হিমোগ্লোবিনের মাত্রা। সেই কারণেই এদিন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে এক ইউনিট হোল ব্লাড দেওয়ার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।  এরপরও হিমোগ্লোবিনের মাত্রা সন্তোষজনক না হলে বুধবার ফের এক ইউনিট রক্ত দেওয়া হবে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে৷

মঙ্গলবার বিকেলে মেডিক্যাল বুলেটিনে জানানো হয়, আপাতত স্থিতিশীলই রয়েছছেন বুদ্ধদেব ভট্টাচার্য। সোমবার তাঁকে ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করে নিয়ে নন ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল।  এখনও বাইপ্যাপ সাপোর্টেই রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। আগের থেকে কমেছে শ্বাসকষ্ট। এদিকে সামান্য অবস্থা উন্নতি হতেই বাইপ্যাপ সার্পোট নিতে চাইছেন না প্রাক্তন মুখ্যমন্ত্রী। চিকিৎসকদের কাছে তাঁর অনিচ্ছার কথা জানিয়েছেন তিনি। কিন্তু, চিকিৎসকেরা জানাচ্ছেন, এখনও সেরকম পরিস্থিতি নেই। কিন্তু বুদ্ধবাবুর অনিচ্ছার কারণে চিকিৎসকেরা ভেবে দেখছেন টানা পাঁচ ছয় ঘণ্টা বাইপ্যাপ চালিয়ে তারপর কিছুক্ষণ বিশ্রাম দেওয়া যায় কিনা। সেসময় বুদ্ধদেব ভট্টাচার্যকে পর্যবেক্ষণে রাখা হবে। তাঁর শারীরিক পরিস্থিতি ঠিক থাকলে তাহলেই বাইপ্যাপ নিয়ে সিদ্ধান্ত নেবেন চিকিৎসকেরা। অন্যদিকে, রাইলস টিউব দিয়ে তরল খাবার খাওয়ানো হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তা নিয়েও অসন্তোষ প্রকাশ করেন বুদ্ধদেব ভট্টাচার্য। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, এই মুহূর্তে রাইলস টিউব ছাড়া খাওয়ানোর অবস্থা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − one =