নতুন কাজে যোগদানকারীদের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে সরাসরি ১৫ হাজার টাকা দেবে সরকার

বেসরকারি সংস্থার কর্মীদের জন্য সুখবর। কেন্দ্রীয় বাজেটে এমপ্লোয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফ নিয়ে মেগা ঘোষণা নরেন্দ্র মোদি সরকারের অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের। নতুন কাজে যোগদানকারীদের ক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ডে সরাসরি ১৫ হাজার টাকা দেবে সরকার। এই সুবিধা পেতে গেলে প্রতি মাসের বেতন হতে হবে লাখ টাকা। সরকারের দাবি, ২১০ লক্ষ যুবক-যুবতী এই স্কিমের সুবিধা পাবেন।

এছাড়া প্রথমবার চাকরির দুনিয়ায় পা রাখা ছেলে-মেয়েদের জন্যেও বাজেটে বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তাঁদের এক মাসের বেতনের সমপরিমাণ অর্থ ইপিএফ তহবিলে জমা করবে সরকার। যা মোট ৩টি কিস্তিতে জমা দেবেন তাঁরা। এতে ১৫ লক্ষ তরুণ-তরুণী উপকৃত হবেন বলে বাজেট বক্তৃতায় উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এছাড়া, যে সমস্ত সংস্থা বা কোম্পানি নতুন ছেলে-মেয়েদের চাকরি দেবে, তাদেরকেও বেশ কিছু সুযোগ-সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। প্রথম চার বছরের জন্য এই সুবিধা পাবে নিয়োগকারী সংশ্লিষ্ট সংস্থা বা কোম্পানি।

এর পাশাপাশি নির্মলা সীতারামণ এদিন এও বলেন, ‘কর্মক্ষেত্রে মহিলাদের অংশগ্রহণ বৃদ্ধি করার দিকে নজর দিচ্ছে সরকার। এজন্য বেশ কিছু হস্টেল তৈরি করা হবে।’ পাশাপাশি, এবারের বাজেটে প্রশিক্ষিত দক্ষ কর্মী গড়ে তোলার দিকে নজর দিয়েছে সরকার। জোর দেওয়া হয়েছে কর্মসংস্থানে। মহিলাদের স্কিল ডেভলপমেন্টের জন্য ৩ লাখ কোটি টাকা বরাদ্দ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

এছাড়াও শিক্ষা ও প্রশিক্ষণ ক্ষেত্রে মোট ১.৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দেশে উচ্চ শিক্ষা নেওয়ার ক্ষেত্রে ১০ লাখ টাকা পর্যন্ত এডুকেশন লোন নিতে পারবেন তরুণ-তরুণীরা। এর জন্য ই-ভাউচার বিলি করবে সরকার। যাতে ঋণের টাকার উপর ৩ শতাংশ পর্যন্ত সুবিধা পাবেন তাঁরা। চলতি অর্থবর্ষে এক লাখ পড়ুয়াকে এই ই-ভাউচার সরাসরি দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 4 =