রেজিস্ট্রারদের বিকাশ ভবনের বৈঠকে না যাওয়ার নির্দেশ রাজ্যপালের

উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহেই ৩১ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের বিকাশভবনে তলব করেছেন খোদ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বার্তা দেওয়া, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে যে আর্থিক অবারোধের কথা বলেছেন সে ব্যাপারেই। এদিকে রাজ্য়ের ডাকে সাড়া দিতে রেজিস্ট্রারদের নিষেধ করছেন উপাচার্যরা। সূত্রের খবর এমনটাই। তাতেই শুরু হয়েছে নতুন চাপানউতোর। শ্যাম রাখি না কূল রাখি অবস্থায় আতান্তরে রেজিস্ট্রাররাই।

সূত্রের খবর, আচার্য তথা রাজ্যপালের সচিবালয় থেকে বেশ কিছু উপাচার্যের কাছে ইতিমধ্যেই নির্দেশ গেছে। তাতেই বিকাশ ভবনের এই বৈঠকে রেজিস্ট্রারদের না যেতে বলা হয়েছে। উপচার্যরা সে কথা জানিয়েছেন রেজিস্ট্রারকে। তাতেই চাপে রেজিস্ট্রাররা। কাজ করছে দুরকম ভয়, না গেলে ডিসিপ্লিনারি অ্যাকশন নিতে পারে বিকাশ ভবন, আবার গেলে রাজ্যপালের নির্দেশ অমান্য করা হবে।

সূত্রের খবর, বেশ কয়েকজন রেজিস্ট্রার ইতিমধ্যেই শিক্ষা দফতরকে বিষয়টি জানিয়েছেন। এ প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটার শিক্ষক নেতা পার্থ প্রতিম রায় জানান, ‘আমরা বারেবারে বলছি রাজভবন ও বিকাশভবন আলোচনায় বসুক। তা নাহলে শিক্ষা পিছনের দিকে চলে যাচ্ছে। এই সংঘাতের পরিবেশ কখনও থাকা উচিত নয়। এতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে ছাত্ররা। রেজিস্ট্রারদের যদি কোনও মন্ত্রী ডাকেন তাহলে তাঁদের যাওয়া উচিত বলে আমাদের মনে হয়।’ এমন পরিস্থিতি দেখে ক্ষুব্ধ শিক্ষাবিদ পবিত্র সরকার। পবিত্রবাবু জানান, ‘পশ্চিমবঙ্গের উচ্চশিক্ষার আজ ভয়ঙ্কর অবস্থা। আমরা বহুদিন থেকে চেষ্টা করছি যাতে রাজ্য সরকার ও রাজ্যপাল এক জায়গায় বসে আলোচনা করুক। এই সঙ্কটে রাজ্যের উচ্চ শিক্ষা খুবই বিপর্যস্ত হয়ে পড়ছে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =