মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের রাজ্যপালের      

রাজ্য -রাজভবনে বেনজির প্রশাসনিক সংঘাত দেখতে চলেছে বাংলা। এবার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মানহানির মামলা করলেন খোদ রাজ্যপাল সিভি আনন্দ বোস। আদালত সূত্রে খবর, বুধবার বিচারপতি কৃষ্ণা রাও-এর এজলাসে শুনানির সম্ভাবনা রয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে বিরুদ্ধে যে মানহানির মামলা করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস তা মঙ্গলবার শিলিগুড়ি থেকে জানান রাজ্যপাল সি ভি আনন্দ বোস স্বয়ং। দুই নবনির্বাচিত বিধায়কের শপথ বিতর্কে মুখ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে ক্ষুব্ধ রাজ্যপাল। মঙ্গলবার রাজ্যপাল নিজেই সে কথাও জানান শিলিগুড়িতে বসে। রাজ্যপাল বলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় বারবার মিথ্যা বলে আমার চরিত্র হনন করছেন। মুখ্যমন্ত্রী হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমি সম্মান করি। মমতা আমার সাংবিধানিক সহকর্মী। আমি সবসময় তা মনে রাখি। যিনি আমার আত্মসম্মানে আঘাত করবেন, তাঁকে তার ফল ভুগতে হবে। মুখ্যমন্ত্রী এখন অভিযুক্ত। আমি তাঁর বিরুদ্ধে মানহানির মামলা করেছি। এবার আদালত সিদ্ধান্ত নেবে।’

প্রসঙ্গত, একাধিক ইস্যুতে রাজ্য-রাজভবনের সংঘাত চলছে। তবে সম্প্রতি উপনির্বাচনে নবনির্বাচিত দুই বিধায়কের শপথ নিয়ে রাজভবন-বিধানসভার জটিলতা আরও বেড়েছে। রাজ্যের শাসকদল ও বিধানসভার স্পিকার জটিলতা কাটাতে নানাভাবে সক্রিয় ভূমিকা পালন করছেন। কিন্তু নিজের সিদ্ধান্তে এক পাও নড়তে রাজি নন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাঁর দাবি, রাজভবনে গিয়েই শপথ নিতে হবে বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে। এদিকে আবার দুই বিধায়ক চান, রাজভবনে নয়, রাজ্যপাল বিধানসভায় এসে শপথ পড়ান।

এদিকে আবার রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে রাজভবনে এক মহিলা কর্মীর শ্লীলতাহানির  অভিযোগ উঠেছিল। নয়াদিল্লিতে বাংলার এক নৃত্যশিল্পীকে ধর্ষণ করার অভিযোগও উঠেছিল রাজ্যপালের বিরুদ্ধে। তা নিয়ে শাসকদল রাজ্যপালের বিরুদ্ধে সরব হন। ওই ঘটনায় রাজভবনের সঙ্গে নবান্নের আরও দূরত্ব তৈরি হয়। তার মধ্যেই তৃণমূলের দুই নতুন বিধায়কের শপথগ্রহণ নিয়ে জটিলতা দেখা দেয়। রাজ্যপাল চাইছিলেন, শপথ হোক রাজভবনে। কিন্তু দুই বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকার চান, শপথ হোক বিধানসভায়। তা নিয়ে সরকারের সঙ্গে রাজভবনের টানাপড়েন চলে। এই আবহেই মুখ্যমন্ত্রী নবান্নে বসে বলেন, রাজভবনে যা কাণ্ড হচ্ছে, তাতে মহিলারা সেখানে যেতে ভয় পাচ্ছেন বলে অনেকে আমার কাছে অভিযোগ করেছেন। এতেই মুখ্যমন্ত্রীর উপর চটেন রাজ্যপাল। এই ঘটনায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করতে চান বলে আগেই জানিয়েছিলেন সি ভি আনন্দ বোস। শুক্রবার দিল্লিতে কেন্দ্রীয় আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর নিজেই তা জানিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 6 =