স্বরাষ্ট্রমন্ত্রকে সন্দেশখালির রিপোর্ট জমা রাজ্যপালের

সন্দেশখালির সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট জমা দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, এমনটাই সূত্রে খবর। এদিকে সূত্রে এও জানা যাচ্ছে, অমিত শাহর মন্ত্রকে জমা দেওয়া রিপোর্টে উল্লেখ রয়েছে মহিলাদের উপর অত্যাচারের অভিযোগের কথা। শেখ শাহজাহান, উত্তম সর্দার, শিবপ্রসাদ হাজরা ও তার সঙ্গীদের বিরুদ্ধেও গ্রামবাসীদের অভিযোগের কথা রয়েছে সেখানে। এর পাশাপাশি মহিলাদের উপর অত্যাচারের অভিযোগের কথাও রয়েছে রিপোর্টে। রিপোর্টে রাজ্যের উদ্দেশেও বেশ কিছু পরামর্শের কথা উল্লেখ করেছেন তিনি, এমনটাও জানা যাচ্ছে। যেমন, এর মধ্যে রয়েছে মূল অভিযুক্ত ও তার সহযোগীদের অবিলম্বে গ্রেফতার করা। বিষয়টির বিচার বিভাগীয় তদন্তের কথাও বিবেচনা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি।

উল্লেখ্য, সন্দেশখালির উদ্ভূত পরিস্থিতির মধ্যেই সেখানকার বাস্তব চিত্র খতিয়ে দেখতে যান রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানে প্রতিবাদী মহিলাদের সঙ্গে কথা বলেন তিনি। তাঁদের অভিযোগের কথা শোনেন। সন্দেশখালির বাস্তব চিত্র সরেজমিনে খতিয়ে দেখেই সোজা দিল্লির উদ্দেশে রওনা দেন রাজ্যপাল বোস। আর এবার স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট জমা দিলেন বাংলার সাংবিধানিক প্রধান।

বোসের জমা করা রিপোর্টে শুধু শাহজাহান কিংবা উত্তম, শিবপ্রসাদদের নামই নয়, সঙ্গে সুশান্ত সর্দার, সঞ্জু সিং, রঞ্জু সিং, শান্তনু বসুদের নামও উঠে এসেছে বলে সূত্র মারফৎ জানা যাচ্ছে। স্থানীয় প্রতিবাদী মহিলারা পুলিশের বিরুদ্ধে যে অসহযোগিতার অভিযোগ তুলছেন, সে কথাও উল্লেখ রয়েছে রিপোর্টে। উঠে এসেছে জমি দখলের অভিযোগের প্রসঙ্গও। একইসঙ্গে রিপোর্টে বোস জানিয়েছেন, একাধিক মহিলা তাঁর কাছে মৌখিক ও লিখিত অভিযোগ জানিয়েছেন। মহিলারা রাজ্যপালের কাছে যে অত্যাচারের অভিযোগ জানিয়েছেন, সে কথাও উল্লেখ রয়েছে শাহি মন্ত্রকে জমা পড়া রিপোর্টে।

একইসঙ্গে রাজ্যের উদ্দেশে তাঁর পরামর্শ, এই গ্যাং-এর মাথাকে এবং তার সহযোগীদের অবিলম্বে গ্রেফতার করা হোক। একটি বিশেষ টাস্ক ফোর্স কিংবা সিট গঠন করা হোকত তদন্তের জন্য। যে অভিযোগগুলি উঠে আসছে, সেগুলির বিচার বিভাগীয় তদন্তের কথাও বিবেচনা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। সরকার যাতে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তার ব্যবস্থা করে, সেই পরামর্শও দিয়েছেন বোস।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 3 =