ফের পিছিয়ে গেল অভিষেকের মামলার শুনানি

সোমবারও অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের মামলা শুনলেন না বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। ফলে ফের পিছিয়ে গেল অভিষেকের মামলার শুনানি। কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের ভূমিকা নিয়ে এদিন কার্যত অসন্তোষ প্রকাশ করেন তিনি। নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র করা এফআইআর খারিজ করতে চেয়ে মামলা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এদিন শুনানি না হওয়ায়, ইডি মৌখিকভাবে আশ্বাস দিয়েছে আগামী ৩ অগাস্ট পর্যন্ত অভিষেকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হবে না।

প্রসঙ্গত, মামলাটি কেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চে করা হল, তা নিয়ে প্রশ্ন তুলেছিল ইডি। তার জেরে মামলা ছেড়েও দিয়েছিলেন বিচারপতি ঘোষ। এরপর হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ফের বিচারপতি তীর্থঙ্কর ঘোষের বেঞ্চেই পাঠান অভিষেকের মামলা। সোমবার বিচারপতি ঘোষ ইডি-র কাছে জানতে চান, প্রধান বিচারপতি তাঁর বেঞ্চকেই মামলার শোনার জন্য নির্দিষ্ট করায় ইডি সুপ্রিম কোর্টে যাবে কি না।

পাশাপাশি বিভিন্ন জামিন সংক্রান্ত মামলায় ইডি সুপ্রিম কোর্টে যাওয়ায় সময় নষ্ট করছে বলে মন্তব্য করেন বিচারপতি। সুপ্রিম কোর্টে যাচ্ছে কি না, ইডি সেই উত্তর দিলে তবেই মামলা শুনবেন বিচারপতি। সূত্রে খবর, মঙ্গলবার এ বিষয়ে উত্তর দিতে পারে ইডি।

শুনানির দিন পিছিয়ে যাওয়ায় বিচারপতি ইডি-কে বলেন, আমি আশা করব এর মধ্যে কোনও পদক্ষেপ করা হবে না। ইডি-ও মৌখিকভাবে সেই আশ্বাসই দিয়েছে। অর্থাৎ অভিষেকের বিরুদ্ধে ৩ অগাস্ট পর্যন্ত কোনও পদক্ষেপ করা যাবে না। ফলে আপাতত স্বস্তি মিলল তৃণমূল সাংসদের। নিয়োগ দুর্নীতি কাণ্ডে অভিযুক্ত কুন্তল ঘোষের একটি মন্তব্যের পরই অভিষেকের নাম জুড়ে যায় নিয়োগ মামলার সঙ্গে। সুপ্রিম কোর্টে গিয়েও রক্ষাকবচ পাননি তিনি। হাইকোর্টে মামলা ফিরলে তাঁর বিরুদ্ধে এফআইআর করার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। সেই এফআইআর খারিজের আর্জি জানিয়ে বিচারপতি ঘোষের বেঞ্চে মামলা করেছেন অভিষেক। এ ক্ষেত্রে ইডি-র বক্তব্য ছিল, নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি বিচারপতি ঘোষের বেঞ্চে হওয়ার কথা নয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eleven =