বাড়ছে গরম, রবিবার থেকে বদলাবে আবহাওয়া

ফের রাজ্যে বাড়ছে গরম। এর মধ্য়ে আশার খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। রবি থেকে বুধবার রাজ্যে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে যে, এই মাসের শেষের দিকেই একটি ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, বঙ্গোপসাগরের নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে যদি ঘূর্ণিঝড় তৈরি হয় সেক্ষেত্রে তার মুখ হতে চলেছে উত্তর ও উত্তর পূর্ব দিক। আর এর জেরে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর গতি পাওয়ার একটা সম্ভাবনা রয়েছে বলে অনুমান করছেন আবহবিদরা। আন্দামান সাগর সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে ২০ মের পর। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে ৫০ শতাংশ। আর যদি ঘূর্ণিঝড় তৈরি হয় তার নাম হবে ‘রিমাল’। নামটি ওমানের দেওয়া।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকে বঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা। তার আগে শনিবার অনুভূত হবে অস্বস্তিকর গরম। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান-এই চার জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। অন্যান্য জেলায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

তবে রবিবার থেকেই হাওয়া বদলের পূর্বাভাস রয়েছে। বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। থাকবে বজ্রপাতের সতর্কতা। সোম ও মঙ্গলবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। একইসঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়াও বজ্রপাতের সতর্কতা থাকছে। বুধবার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

এদিকে শহর কলকাতার তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ।

অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে গরম বাড়বে। মালদা উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে শনিবার তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen + thirteen =