নবান্ন অভিযান নিয়ে হস্তক্ষেপ করল না হাইকোর্ট

নবান্ন অভিযানে বিধিনিষেধ আরোপ করার জন্য জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। সেই মামলায় কোনও হস্তক্ষেপ করল না বিচারপতি হিরন্ময় ভট্টাচার্য ও বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। চার সপ্তাহ পর আবার এই মামলার শুনানি হবে। বিধিনিষেধ আরোপ চেয়ে মামলা করেন জনৈক আইনজীবী। সেই মামলায় এদিন শুনানি ছিল।

আগামী ২৭ অগস্ট নবান্ন অভিযানের ডাক দেওয়া হয়েছে। রাজ্যও এ ব্যাপারে হাইকোর্টে যায়। তাদের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় এরকম একটি কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। অথচ পুলিশের কাছে এরকম কিছু তথ্য নেই। কোনও অনুমতিও নেওয়া হয়নি।

অন্যদিকে বৃহস্পতিবারই আরজি কর সংক্রান্ত মামলা চলাকালীন এই নবান্ন অভিযান নিয়ে সুপ্রিম কোর্টকে এসওপি দেওয়ার কথা বলেন আইনজীবী কপিল সিবল। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বক্তব্য ছিল, ‘আমরা এ বিষয়ে কেন বলব? আইন তার নিজের মত চলবে।’ আইন অনুযায়ী পদক্ষেপের ক্ষেত্রে রাজ্যকে কোনও নিষেধাজ্ঞা দেয়নি আদালত। সঙ্গে এও জানিয়ে দেওয়া হয়, নির্বিচারে গ্রেফতারও চলবে না।

প্রসঙ্গত, ২৭ অগাস্ট আবার ইউজিসি নেট পরীক্ষা। সোশ্যাল মিডিয়ায় অনেকেই এ নিয়ে লেখালেখি করছেন। নবান্ন অভিযান নিয়ে বিরোধীরা এখনও বিরোধিতারও বার্তা দেয়নি। নেটিজেনদের একাংশের দাবি, এই আবহে প্রচুর মানুষের মিছিলে স্তব্ধ হতে পারে পথ। পরীক্ষার্থীদের হতে পারে চরম ভোগান্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =