শনিবার থেকে সিসিটিভি বসানোর কাজ শুরু হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে

শনিবার থেকে সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ শুরু হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। যাদবপুরে সিসিটিভি বসানোর এই বরাত দেওয়া হয়েছিল ওয়েবলকে। তারই কাজ শুরু হল। এদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি প্রবেশ দ্বার ও অরবিন্দ ভবনের সামনে লাগানো হবে ক্যামেরা। মোট ২৯টি সিসিটিভি ক্যামেরায় মুড়ে ফেলা হবে যাদবপুরের ক্যাম্পাস।

এর মধ্যে ২৬টি সিসিটিভি ক্যামেরা নজরদারি চালাবে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায়। আর তিনটি ক্যামেরার চোখ থাকবে সার্ভার রুমের ভিতরের গতিবিধির উপর। অর্থাৎ, যেখানে সিসিটিভি ক্যামেরাগুলির ডিভিআর ও মনিটর রাখা থাকবে  সেই ঘরে। ওয়েবেলর তরফ থেকে জানানো হয়েছে,  আগামী ১৫ দিনের মধ্যেই এই সিসিটিভি ক্যামেরাগুলি বসানোর কাজ শেষ হয়ে যাবে।সব মিলিয়ে মোট তিন ধরনের সিসিটিভি ক্যামেরা বসছে যাদবপুরের ক্যাম্পাসে। প্রাথমিক পর্যায়ে পাঁচটি এনপিআর ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।পরে এর সংখ্যা আরও একটি বাড়তে পারে বলে সূত্র মারফৎ খবর মিলছে। এই এনপিআর অর্থাৎ নম্বর প্লেট রিকগনিশন ক্যামেরাগুলি মূলত বসবে বিশ্ববিদ্যালয়ের প্রবেশ গেটগুলিতে। এই ক্যামেরার বিশেষত্ব হল, এগুলি যে কোনও গাড়ির নম্বর প্লেট শনাক্ত করতে পারে। ফলে কোন গাড়ি ক্যাম্পাসে কখন ঢুকছে বা কোন গাড়ি কখন বেরোচ্ছে, তা সহজেই শনাক্ত করা যাবে এই ক্যামেরার মাধ্যমে।

এছাড়া থাকছে ২১টি বুলেট ক্যামেরাও। এই ক্যামেরাগুলির মেগাপিক্সেল অনেকটাই বেশি এবং হাই রেজোলিউশন ফুটেজ পাওয়া যাবে ক্যামেরা থেকে। নাইট ভিশনের সুবিধাও থাকছে এই ক্যামেরাগুলিতে। ফলে ক্যাম্পাসের ভিতরে কে, কোথায়, কখন, কী করছেন, তা এবার সহজের নজরে রাখতে পারবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর পাশাপাশি সিসিটিভির সার্ভার রুমে যেগুলি বসানো হচ্ছে, সেগুলি হল ডোম ক্যামেরা। ৩৬০ ডিগ্রি নজরদারি চালাতে সক্ষম এই ক্যামেরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 2 =