উত্তরবঙ্গে ফের প্রবল বর্ষণের কথা শোনাল আবহাওয়া দফতর

উত্তরবঙ্গে ফের প্রবল বর্ষণের সতর্কতার কথাই শোনাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে বুধবার থেকে শনিবার নিবিড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মূলত মেঘলা আকাশ। কোথাও আংশিক মেঘলা আকাশ। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। পাশাপাশি বজ্রপাতের আশঙ্কাও থাকবে।

এরই পাশাপাশি কয়েক জেলায় ভারী বৃষ্টির সতর্কতার কথাও শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বিশেষত উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি চলবে বলেই জানাচ্ছে আবহাওয়া অফিস। এই অতিভারী বৃষ্টি হবে উপরের দিকের পাঁচ জেলায়। এই তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি। মালদহ ও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে আগামী রবিবার পর্যন্ত নিবিড় বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা সামান্য কমতে পারে। নির্ধারিত সময়ের ছ’দিন আগেই সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। দেশজুড়ে বর্ষা। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিহার থেকে উত্তর-পূর্ব ভারত পর্যন্ত। এর প্রভাবেই প্রবল বৃষ্টি বিহার উত্তরবঙ্গ সিকিম ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। চলতি সপ্তাহে ফের দুর্যোগে দুর্ভোগ উত্তরবঙ্গে। নামতে পারে ধস। নতুন করে নদীর জলস্তর বাড়ার আশঙ্কা।

এদিকে কলকাতায় খুব ভারী বৃষ্টি না হলেও মঙ্গলবার রাত থেকে বৃষ্টি হয়েই চলেছে। এই বৃষ্টি যে আরও বাড়বে, সেটা জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে, মৌসম ভবনও জানিয়ে দিয়েছে যে গোটা দেশেই বর্ষা ঢুকে পড়েছে। ফলে আপাতত বৃষ্টি থামার কোনও সম্ভাবনা নেই। তাপমাত্রাও কমেছে বেশ কিছুটা। আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার ফলে বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গে। আগামী কয়েকদিনেই তা টের পাওয়া যাবে। বুধবার ও বৃহস্পতিবার একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কলকাতাতেও হবে বৃষ্টি।

বুধবার দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া বৃহস্পতিবার বৃষ্টি হওয়ার কথা উত্তর ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়। কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কমে গিয়েছে। দিনভর মেঘলা আকাশ থাকবে বুধবার। মেঘাচ্ছন্ন আবহাওয়া। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ১.৪ ডিগ্রি সেলসিয়াস কম। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩.২ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে ৪৩.৯ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 2 =