ঘণ্টা দুয়েকের মধ্যে বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর

শুভদ্যুতি ঘোষ

 

রবিবার থেকেই হাওয়াবদলের আশা, এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। সোমবার ও মঙ্গলবার এই ঝড়-বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে। কারণ, এরইমধ্যে আবার দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে সোমবারের পর। বুধবার ২২ মে এটি নিম্নচাপে পরিণত হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। সম্ভাবনা ৫০ শতাংশের কাছাকাছি। শুক্রবারের মধ্যে এই নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।যদিও বিশ্বের বিভিন্ন মডেল বলছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে আসল গতিবিধি বুঝতে আর কিছুদিন অপেক্ষা করতে হবে বলে মনে করছেন আলিপুরের কর্তারা। এদিকে এই বৃষ্টির কারণে একাধিক জেলায় হলুদ ও কমলা সতর্কতা জারি। ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা বাতাস বইতে পারে। বৃষ্টির সঙ্গে হতে পারে বজ্রপাতও।

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঘোরাফেরা করছে ৪২ থেকে ৮৩ শতাংশের আশপাশে। এরই পাশাপাশি আগামী দু’ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বৃষ্টির সঙ্গে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।বৃষ্টি হলেও গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবেই। রবিবার থেকে শুরু হওয়া বৃষ্টি চলবে বুধবার পর্যন্ত।

এর পাশাাপশি পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। অন্যান্য জেলায় গরমের দাপট বজায় থাকবে। বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় অস্বস্তি চরমে উঠবে।  এদিকে এদিন আবার উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা থাকছে। দার্জিলিং সহ উপরের পাঁচ জেলাতেই  ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে মৌসম ভবন। তবে দুই দিনাজপুর ও মালদহে গরমের দাপট চলবে। এদিকে দক্ষিণবঙ্গের বাঁকুড়া, বীরভূম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

এদিকে আগাম বর্ষা ঢুকছে আন্দামানে। জুন মাসের প্রথম সপ্তাহের শেষে কিংবা দ্বিতীয় সপ্তাহে বাংলায় বর্ষার সম্ভাবনা। ভারতের মূল ভূখণ্ড কেরলেও বর্ষা ঢুকবে একদিন আগে। এমনই পূর্বাভাস ভারতের মৌসম ভবনের। আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী বিশ্লেষণ করে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগর নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে। একইভাবে ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় ১ জুনের একদিন আগে, অর্থাৎ ৩১ মে ঢুকে পড়তে পারে মৌসুমী বায়ু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =