মহরমের দিন বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আবহাওয়া দফতর

বুধবার মহরম-এর দিন বিক্ষিপ্ত বৃষ্টির সামান্য সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে জানানো হয়েছে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে বৃহস্পতিবারও। সঙ্গে এও জানানো হয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রবল। উইকেন্ডে নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণবঙ্গে। একুশে জুলাই রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ‘ওয়াইড স্প্রেইড রেইন’। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে।

শনিবার ও রবিবার এই দু’দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি থাকবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে অনেকটা দূরে সরে গিয়েছে। আগামী দু’দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে উত্তরবঙ্গে। রবিবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে।

কলকাতায় রবিবার একুশে জুলাই দিনভর মেঘলা আকাশ সঙ্গে নিবিড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। এর পাশাপাশি এও জানানো হয়েছে, শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে।শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শনিবার অথবা রবিবার কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৭ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে সামান্য ৮.৬ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + eleven =