রবিবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি আবহাওয়া দফতরের

রবিবার কলকাতা সহ একাধিক জেলায় তীব্র তাপপ্রবাহের  সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। ইতিমধ্যেই কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছুঁতে পারে, এমনটাই আশঙ্কা করছে আলিপুর আবহাওয়া দফতর। একইসঙ্গে এও জানানো হয়েছে, কলকাতায় তাপপ্রবাহ চলবে। শুকনো গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। দিনভর গরম বাতাস ও লু বইবার সম্ভাবনা। রবিবার চরমে উঠবে আবহাওয়া এমনটাই আশঙ্কা আবহাওয়া বিজ্ঞানীদের। এর পাশাপাশি এও জানানো হয়েচে, দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে বুধবার পর্যন্ত। ছয় জেলায় চরম তাপপ্রবাহ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম বাঁকুড়া পশ্চিম বর্ধমান বীরভূমে চরম তাপপ্রবাহের লাল  সতর্কবার্তা রবিবার পর্যন্ত। তাপপ্রবাহের সঙ্গে বইবে লু-ও।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রবিবার দক্ষিণবঙ্গে অতি তীব্র তাপপ্রবাহ চলবে। এই মর্মে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করেছে আলিপুর। হাওয়া অফিস সূত্রে খবর, ২৪ এপ্রিল পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। কলকাতাতেও তাপপ্রবাহের সতর্কতা জারি থাকবে। ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে গিয়েছে কলকাতার তাপমাত্রা। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় গরম বাড়বে পশ্চিমের জেলায়। কলকাতা-সহ দক্ষিণবঙ্গর সমস্ত জেলাতেই তীব্র তাপপ্রবাহ চলবে রবিবার পর্যন্ত। এ ছাড়া ছ’টি জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় এই তাপপ্রবাহ চলবে। এরইমধ্যে পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের কয়েকটি অংশে প্রবল তাপপ্রবাহ চলবে। বাকি ন’টি জেলায় কমলা সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না বের হওয়ার পরামর্শ দিয়েছে আলিপুর।

তবে সোমবার বৃষ্টির সম্ভাবনা আলিপুর আবহাওয়া দফতরের। বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ও ঝাড়গ্রামে। বাকি দক্ষিণবঙ্গ শুকনো থাকার সম্ভাবনাই বেশি। তবে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে মঙ্গলবার। তাপপ্রবাহ থাকলেও অন্যদিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা থাকছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূমে। তার সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে, যার সর্ব্বোচ গতিবেগ থাকতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। উত্তরবঙ্গের দিকের ৫ জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। আগামীদিনে তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উপরের দিকের ৫ জেলায় বৃষ্টি আজ। কাল ও পরশু বৃষ্টি শুধু দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 8 =