দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রুকুটির কথা জানাল আবহাওয়া দফতর

বৃহস্পতিবার রাজ্যে দুর্যোগের ভ্রুকুটির কথাই জানাল আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে সর্বত্র। সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় অপেক্ষাকৃত বেশি থাকবে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তি বাড়তে পারে।  এদিকে উত্তর বাংলাদেশের তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। একটি পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে অগ্রসর হচ্ছে। এছাড়াও একটি পশ্চিমী ঝঞ্ঝা শনিবার উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করবে।

এদিকে শহর কলকাতার আকাশ দিনভর থাকবে আংশিক মেঘলা। বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়বে অস্বস্তি। উধাও হবে শীত। বৃহস্পতিবার সকাল থেকে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। এরই পাশাপাশি আবার উইকএন্ডে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহর কলকাতাতে। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়তে চলেছে। বৃহস্পতিবার সকালে শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৩৯ শতাংশ।

এদিকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি বেশি হতে পারে নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে। সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা। এদিন আংশিক মেঘলা থাকবে আকাশ। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টি হতে পারে পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতে। অন্যান্য জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার কার্যত দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকতে পারে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকতে পারে। হালকা বৃষ্টিপাত হতে পারে কলকাতাতেও। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া, যা গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। অন্যান্য জেলাগুলিতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

অন্যদিকে উত্তরবঙ্গে দার্জিলিং জেলার পার্বত্য এলাকায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাত হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারে। এই তিন জেলায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + eighteen =