তৃতীয়ায় নিম্নচাপের আশঙ্কার কথা জানাল আবহাওয়া দফতর

পুজোয় ফের বৃষ্টির আশঙ্কা। রোদ ঝলমলে শারদ আনন্দের আশা ক্রমেই ফিকে হচ্ছে নিম্নচাপের ভ্রূকুটিতে।  আবহাওয়া দফতরের পূর্বাভাস, পুজোর আগে শুক্রবার আবার নিম্নচাপ তৈরি হতে পারে উত্তর বঙ্গোপসাগরে। সেই কারণে শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবহবিদরা জানিয়েছেন, দক্ষিণ পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ পূর্ব বাংলাদেশের এই ঘূর্ণাবর্ত থেকে উত্তর আন্দামান সাগর পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার প্রভাবে নিম্নচাপ তৈরি হবে উত্তর বঙ্গোপসাগরে। এছাড়াও মৌসুমী অক্ষরেখাও সক্রিয়।

নিম্নচাপের জেরে উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী ২-৩ দিন মেঘলা থাকবে আকাশ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি হবে শুক্র ও শনিবারে৷ বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে৷ শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনায়।

এর পাশাপাশি উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে৷ দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার৷ তবে উত্তরবঙ্গের সব জেলাতেই বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আছে৷বৃষ্টির সম্ভাবনা বেশি দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে৷ স্বস্তি নেই পুজোর দিনগুলিতেও৷ আবহাওয়া দফতরের পূর্বাভাস, পুজোর মধ্যে দুই বঙ্গে হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে। বিক্ষিপ্তভাবে হাল্কা বৃষ্টির মৃদু সম্ভাবনা আছে দু’ এক জায়গায়। সঙ্গে বাতাসে জলীয় বাষ্প থাকবে প্রচুর। তাই যখন বৃষ্টি হবে না, তখন আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − eighteen =