বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া দফতর

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে উনিশে জুলাই শুক্রবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে এই নিম্নচাপের প্রভাব সব থেকে বেশি থাকবে। যার জেরে উইকেন্ডে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। একুশে জুলাই রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ‘ওয়াইড স্প্রেইড রেইন’-এর পূর্বাভাস। তবে এর পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী দু-তিন দিন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা আরও কমবে। উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে। পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে উত্তরবঙ্গে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে, মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সতর্কতা রয়েছে বজ্রপাতেরও।

একইসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, মৌসুমী অক্ষরেখা সরে গিয়েছে বাংলা থেকে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই দক্ষিণবঙ্গে। আগামী দু-তিন দিন ক্রমশ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা কমবে। বুধ ও বৃহস্পতিবার বাড়বে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি।

সঙ্গে এও জানানো হয়েছে মঙ্গলবার কলকাতায় দিনভর আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। বুধবার ও বৃহস্পতিবারও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। বৃষ্টি না হলেও তাই আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। রবিবার কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

কলকাতায় মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ০.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৭ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বৃষ্টি হয়েছে সামান্য ৭.৫ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 2 =