রাত দখলের কর্মসূচির পাঁচ আহ্বায়কের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা পুলিশের

বেহালায় রাত দখলের কর্মসূচির পাঁচ আহ্বায়কের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করল কলকাতা পুলিশ। ঠাকুরপুকুর থানার তরফে এই মামলা করা হয়েছে বলে জানা গিয়েছে। প্রত্যেককে নোটিশ পাঠানো হয়েছে। তবে, পুলিশি এই তৎপরতা নিয়ে প্রশ্ন তুলছে সাধারণ মানুষ। প্রসঙ্গত, আর জি করে চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে ৫ সেপ্টেম্বর রাত দখলের কর্মসূচি ছিল বেহালা সখের বাজারে। রিপোর্ট অনুযায়ী, এই কর্মসূচির আহ্বায়ক ছিলেন একদল তরুণী। তাঁদের বিরুদ্ধেই এবার পদক্ষেপ করল পুলিশ। ভারতীয় ন্যায় সংহিতা ও জাতীয় সড়ক আইনের ধারা অনুযায়ী মামলা রুজু করা হয়েছে।

সূত্রের খবর, ওই কর্মসূচির জেড়ে অবরুদ্ধ হয়েছিল বেহালা। অদূরেই স্টেট জেনারেল হাসপাতাল থাকায় রোগী যাতায়াতে সমস্যা হয়। আর সেকারণেই এই পদক্ষেপ কলকাতা পুলিশের বলে জানানো হয়েছে লালবাজারের তরফ থেকে।

তবে এটাই প্রথম নয়, এর আগে বারাসতে এমন এক কর্মসূচিতে অংশগ্রহণ করা ১৮ জনকে গ্রেফতার করা হয়েছিল। পরে অবশ্য তাঁদের জামিন মঞ্জুর হয়। এই প্রসঙ্গে আন্দোলনকারীদের দাবি, পুলিশকে জানিয়েই ওই কর্মসূচি নেওয়া হয়েছিল। এখন ভয় দেখানোর জন্য এসব করা হচ্ছে।

প্রসঙ্গত, আর জি করের ঘটনার প্রতিবাদে ১০ অগস্ট রাতে ফেসবুকে পোস্ট করে ১৪ তারিখ মেয়েদের রাত দখলের ডাক দেন প্রেসিডেন্সির স্কলার রিমঝিম সিংহ। সেই রাত দখলে মহিলা থেকে পুরুষ সকলেই যোগ দেন। প্রথমে যাদবপুর এইটবি বাস স্ট্যান্ডের সামনে জমায়েতের কথা বলা হলেও পরে কলকাতা-সহ গোটা রাজ্যে এই কর্মসূচি পালিত হয়। শুধু রাত দখল নয়, আর জি কাণ্ডের পর প্রায় প্রত্যেকদিনই শহরজুড়ে কোনও না কোনও কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। শুক্রবারও মশাল মিছিল দেখেছে শহরবাসী। এরই মধ্যে এবার ৪ সেপ্টেম্বর রাতে বেহালায় যাঁরা রাত দখলের ডাক দিয়েছিলেন, তাঁদের ডেকে পাঠাল পুলিশ। ৭ দিনের মধ্যে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 15 =