দাম বাড়ল আমুল দুধের

মুদ্রাস্ফীতির কবলে মধ্যবিত্ত। এবার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে এল আরও বড় এক ধাক্কা। দুধ বিক্রয়কারী সংস্থা আমুল দাম বাড়াল দুধের। ফলে আমুল দুধ কেনা এখন আরও ব্যয়বহুল হয়ে উঠবে। উল্লেখ্য, গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন, যা আমুল ব্র্যান্ডের অধীনে দুধের পণ্য বিক্রি করে। এদের তরফ থেকে দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে।

এই দাম সোমবার ৩ জুন, ২০২৪ থেকেই সারা দেশের সমস্ত বাজারে কার্যকরও হয়েছে। জিসিএমএমএফ-এর তরফ থেকে জানানো হয়েছে, দুধের মোট পরিচালন ও উৎপাদন ব্যয় বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সোমবার (৩ জুন) থেকে সব ধরনের আমুল দুধের দাম লিটারে ২ টাকা করে বাড়ানো হয়েছে।

এর পাশাপাশি গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন তার বিবৃতিতে বলেছে যে প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধির মানে হল এমআরপিতে ৩ থেকে ৪ শতাংশ বৃদ্ধি, যা গড় খাদ্য মূল্যস্ফীতির চেয়ে অনেক কম। একইসঙ্গে তারা এও জানিয়েছে, আমুল ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে মূল বাজারে আমুল তাজা পাউচ দুধের দাম বাড়ায়নি।

এরই পাশাপাশি বিবৃতিতে এও বলা হয়, ‘আমাদের সদস্য ইউনিয়নগুলি গত এক বছরে প্রায় ৬-৮ শতাংশ দাম বাড়িয়েছে। একটি নীতির অধীনে, আমুল তার ভোক্তাদের দ্বারা দুধ এবং দুগ্ধজাত দ্রব্যের জন্য প্রদত্ত প্রতি টাকার প্রায় ৮০ পয়সা দুধ উৎপাদনকারীদের দেয়। মূল্য সংশোধন আমাদের দুধ উৎপাদনকারীদের জন্য দুধের দাম বজায় রাখতে সাহায্য করবে এবং উচ্চ দুধ উৎপাদনের জন্য তাদের উৎসাহিত করবে।’

দুধের নতুন দর:

নতুন দর অনুযায়ী, আমুল গোল্ড ৫০০ মিলি দাম ৩২ টাকা থেকে বেড়ে ৩৩ টাকা হয়েছে। এক লিটার আমুল গোল্ডের দাম ৬৪ টাকা থেকে বেড়ে ৬৬ টাকা হয়েছে। একইভাবে, আমুল তাজা ৫০০ মিলির দাম ২৬ টাকা থেকে বেড়ে ২৭ টাকা হয়েছে। আমুল শক্তি ৫০০ ml-এর দাম ২৯ টাকা থেকে বেড়ে হয়েছে ৩০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 2 =