পূজো মরশুমের শুরুতেই বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম

কেয়া দাস

 

রবিবার থেকে বাড়ল আবার বাণিজ্যিক ক্ষেত্রে রান্নার গ্যাসের দাম।ঠিক এক মাস আগে কেন্দ্রীয় সরকার গার্হস্থ্য সিলিন্ডারের দাম কমতেই সাধারণ মানুষ স্বস্তির শ্বাস নিয়েছিলেন।৩০  অগাস্ট দাম কমানো হয়েছিল।তাঁর জেরে কলকাতায় গার্হস্থ্য সিলিন্ডারের অর্থাৎ ১৪.২ কেজির দাম কমে হয়েছিল ৯২৯ টাকা।এদিকে পূজোর মরশুম শুরু হতেই ফের বাড়ল সিলিন্ডারের দাম।

এর জেরে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক সিলিন্ডারের (১৯ কেজি)দাম ২০০ টাকারও বেশি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।অর্থাৎ ২০৩.৫ টাকা বেড়েছে।রবিবার থেকে কলকাতায় ভর্তুকিহীন বাণিজ্যিক গ্যাসের দাম পড়বে  ১,৮৩৯.৫ টাকা।এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কলকাতায় ১৯ কেজি ওজনের বাণিজ্যিক সিলিন্ডারের দাম ছিল ১,৬৩৬ টাকা।

দাম বৃদ্ধির জেরে মেট্রো শহরগুলিতে গ্যাসের দাম বাড়ল অনেকটাই। যেমন, দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডারের (১৯ কেজি)আগে দাম ছিল ১৫২২.৫ টাকা। রবিবার থেকে হল ১৭৩১.৫০ টাকা। পাশাপাশি    চেন্নাইতে বাণিজ্যিক সিলিন্ডারের (১৯ কেজি)আগে দাম ছিল ১৬৯৫ বর্তমান মূল্য ১৮৯৮ টাকা।  এদিকে মুম্বইয়ে বাণিজ্যিক সিলিন্ডারের আগে দাম ছিল ১৪৮২ টাকা বর্তমান মূল্য বেড়ে হয়েছে ১৬৮৪ টাকা।২০২৩ সালের সেপ্টেম্বর মাসে তেল কোম্পানিগুলি গার্হস্থ্য এবং বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমিয়েছিল।

তবে গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে তেমন পরিবর্তন হয়নি।আগের মাসেই গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানো হয়েছিল।শুধুমাত্র হোটেল রেস্তোরাঁয় ব্যাবহৃত হয় বানিজ্যিক সিলিন্ডার ফলে বানিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধির প্রভাব পড়বে হোটেল রেস্তোরাঁর উপরে।তাই খাওয়া-দাওয়া ব্যায়বহুল হয়ে উঠবে স্বাভাবিকভাবেই। শুধু তা নয়, পূজোর মরশুমে স্ট্রিট ফুড খেতে গেলে বাঙালির পকেটে টান পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 14 =