কলকাতায় চড়া জ্বালানি তেলের দাম

সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে-র এই কম্বিনেশনে লংরাইডে যাওয়ার প্ল্যান করেছেন অনেকেই। কিন্তু তবে এই প্ল্যানে কাঁটা হয়ে দাঁড়াচ্ছে জ্বালানির দাম।শহর কলকাতায় পেট্রল, ডিজেলের রেট রয়েছে চড়া। আগুন দামে বিক্রি হচ্ছে পেট্রল, ডিজেল।এদিনও দেশের মেট্রো শহরে জ্বালানির দামে কোনও বদল আসেনি। এই নিয়ে টানা প্রায় ২১ মাস শহর কলকাতায় চড়া দামে বিক্রি হচ্ছে পেট্রল ও ডিজেল। এবার দেখে নেওয়া যাক দেশের কোন শহরে জ্বালানির দাম কত।

কলকাতা: তিলোত্তমা নগরীতে পেট্রলের রেট রয়েছে চড়া। শহর কলকাতায় পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.০৩ টাকা ও ডিজেলের লিটার প্রতি দাম রয়েছে ৯২.৭৬ টাকা। গত ৬০০ দিনেরও বেশি কলকাতায় জ্বালানির দামে কোনও বদল নেই।

মুম্বই: বাণিজ্যিক মহানগরী মুম্বইতেও জ্বালানির দাম চড়া। এই শহরে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৬.৩১ টাকা ও ডিজেলের প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ৯৪.২৭ টাকা। মেট্রো শহরের মধ্যে মুম্বইতেই জ্বালানির দাম সবচেয়ে বেশি।

দিল্লি: দেশের মেট্রো শহরের মধ্যে রাজধানী নয়াদিল্লিতেই জ্বালানির দাম সবচেয়ে কম। এই শহরে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ৯৬.৭২ টাকা এবং ডিজেল প্রতি লিটারে বিক্রি হচ্ছে ৮৯.৬২ টাকা দরে।

চেন্নাই: দেশের দক্ষিণের মেট্রো শহর চেন্নাইতেও পেট্রল ও ডিজেলের রেট চড়া। চেন্নাইতে প্রতি লিটারের দাম রয়েছে ১০২.৬৩ টাকা ও ডিজেলের প্রতি লিটারের রেট রয়েছে ৯৪.২৪ টাকা।

এখানে বলে রাখা শ্রেয়, দেশে পেট্রল ও ডিজেলের দাম কিন্তু মোটেই জিএসটি -র আওতায় নয়। অর্থাৎ রাজ্য সরকারগুলো জ্বালানির উপর নিজেদের ইচ্ছা অনুযায়ী ভ্যাট বাড়াতে পারে। এছাড়াও, জ্বালানির উপর চাপানো হয় স্থানীয় কর। যা বিভিন্ন শহরে জ্বালানির দামের পার্থক্য গড়ে তোলে।

এদিকে বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দামও কিন্তু বেড়েছে। ৮৩ ডলারের দিকে এগোচ্ছে ক্রুড অয়েলের দাম। লোহিত সাগরে ক্রমবর্ধমান সংকটের জেরেই অপরিশোধিত তেলের দাম ঊর্ধ্বমুখী। এদিনও ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেল প্রতি ০.৭৭ ডলার বেড়ে হয়েছে ৮২.৭৭ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × three =