ঝাঁঝ বাড়াল কাঁচা লঙ্কা

শহর কলকাতায় সবজির দামের গ্রাফ ঊর্ধ্বমুখী। মরশুমের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে একাধিক সবজি। টমেটো থেকে শুরু করে ঢ্যাঁড়শ, উচ্ছের মতো সবজি বিক্রি হচ্ছে ১০০ টাকার বেশি দরে। কাঁচালঙ্কাও তার ঝাঁঝ বাড়িয়েছে। দাম প্রতি ১০০ গ্রাম হয়ে গিয়েছে ২০ টাকা। যা কিনা দিন কয়েক আগেও ছিল ৮-১০ টাকা। এই দামের কারণ হিসেবে অবশ্য বৃষ্টিকেই দুষছেন ব্যবসায়ীরা। বলা হচ্ছে, এতদিন বৃষ্টির অভাব থাকায় ফসল মাঠে নষ্ট হয়েছে। যার জেরে দাম বাড়ছে চড়চড় করে। টমেটোর কেজি ১০০ টাকা, ঢ্যাঁড়শের কেজি ৮০-৯০ টাকা। উচ্ছের প্রতি কেজিতে দাম রয়েছে ১০০ টাকা। বেগুনের প্রতি কেজির দাম রয়েছে ৬০ টাকা। তুলনামূলক ভাবে কম দামেও অবশ্য মিলছে বেশ কিছু সবজি। যেমন পেঁয়াজের দাম রয়েছে ৩০-৩৫ টাকা প্রতি কেজি। পটলের প্রতি কেজির দাম  ৪০ টাকা। আমজনতাকে এই দুর্মূল্যের বাজারেও স্বস্তি দিচ্ছে আলু। বাজারে জ্যোতি আলুর প্রতি কেজিতে দাম রয়েছে ১৬-১৮ টাকা। চন্দ্রমুখী আলুর প্রতি কেজিতে দাম ১৯-২২ টাকা।

মাছের বাজারেও কিন্তু দাম রয়েছে চড়া। রুইয়ের প্রতি কেজিতে দাম রয়েছে ১৮০-২০০ টাকা। কাটা রুইয়ের ক্ষেত্রে কেজি প্রতি দাম বেড়ে হচ্ছে ২৫০-২৬০ টাকা। চড়া দাম রয়েছে কাতলারও। প্রতি কেজি কাতলা বিক্রি হচ্ছে ৩০০-৩২০ টাকা দরে। কাটা মাছের ক্ষেত্রে এই দাম রয়েছে ৩৫০-৪০০ টাকা। এমনকি ভোলা মাছের ক্ষেত্রে প্রতি কেজিতে দাম ৩০০ টাকা।

তবে মাছের বাজারে দাপটে ব্যাট করছে ইলিশ। ৭০০-৮০০ গ্রামের ইলিশের কেজি রয়েছে ১০০ থেকে ১২০০ টাকা। ১ কেজি আকারের বা আর একটু বড় আকারের ইলিশের দাম  ১৫০০ টাকা।

বাজারে মাংসের দামও কিন্তু যথেষ্ট চড়া। মাটনের দাম আগে থেকেই ছিল অত্যন্ত বেশি। ৭৫০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে মাটন। দাম বেড়েছে চিকেনেরও। ২৩০ টাকা থেকে শুরু করে ২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে চিকেন। গোটা মুরগির প্রতি কেজিতে দাম রয়েছে ১৪৫ টাকা থেকে ১৫৫ টাকা প্রতি কেজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =