শহর কলকাতা এবং শহরতলির বাজারে দাম কমল ইলিশের

শহর কলকাতা ও শহরতলির মাছের বাজারে এবার উপচে পড়ছে ইলিশ। একটি দুটি দোকান নয়, বাজারের ৪০-৫০ শতাংশ দোকানে দেখা মিলছে ইলিশর। তবে খুব বড় ইলিশের দেখা মেলা ভার। তুলনামূলক ভাবে ছোট ও মাঝারি ইলিশের আধিক্যই বেশি। বাজারে প্রচুর ইলিশ ওঠায়, দামও রয়েছে সাধ্যের মধ্যে।

বৃহস্পতিবার বাজারে ইলিশ মিলছে কম দামেই। ৫০০ টাকা থেকে দাম শুরু হয়ে ২০০০ টাকা পর্যন্ত রয়েছে দাম। বিভিন্ন ওজনের ইলিশ মাছের দাম রয়েছে আলাদা। যেমন ৩৫০ গ্রামের ইলিশের প্রতি কেজিতে দাম রয়েছে ৫০০ টাকা থেকে শুরু। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ৭০০-৯০০ টাকা। আর এক কেজি ওজনের ইলিশ মাছের দাম রয়েছে ১৪০০-১৬০০ টাকার কাছাকাছি। বড় বাজারগুলোতে বড় আকারের ইলিশের দেখা কিছুটা থাকলেও ছোট বাজারে কিন্তু সংখ্যাধিক্য রয়েছে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশের।

প্রসঙ্গত, সরকারি নিয়ম অনুযায়ী খুব ছোট আকারের ইলিশ মাছ, যেগুলোকে খোকা ইলিশ বলে, তা ধরা বেআইনি। মৎস ব্য়বসায়ীরা জানাচ্ছেন মূলত এই মাছ ব্যাপক পরিমাণে ধরার কারণেই কলকাতার বাজারে বড় ইলিশের চাহিদা থাকলেও পর্যাপ্ত জোগানের দেখা পাওয়া যায়নি। এদিকে সরকারি নিয়ম অনুযায়ী, ৩৫০ গ্রামের নিচের ওজনের ইলিশ ধরা উচিত নয়। এক্ষেত্রে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে।

এমনকি মরশুমের শুরুর দিকে ছোট ইলিশের চালান নিয়ে বিস্তর ক্ষোভ প্রকাশ করেছিলেন ব্যবসায়ীদের একাংশও। এই মুহূর্তে শহর কলকাতায় যে ইলিশ মাছ পাওয়া যাচ্ছে, তার বেশিটাই নামখানা, কাকদ্বীপ থেকে বা ডায়মন্ড হারবার থেকে আসা। পদ্মা তো দূর, দিঘা থেকে আসা ইলিশও কিন্তু বাজারে খুব বেশি মিলছে না।

তবে ইলিশ ব্য়বসায়ীরা বারবার একই কথা জানাচ্ছেন যে, ইলিশ যত বড় হয় ততই স্বাদ বেশি হয়। কিন্তু ১৫০০-২০০০ টাকা দিয়ে মাছ কেনা সম্ভব না হলে, ৭০০-৮০০ গ্রামের ইলিশ কিনতে পারেন ক্রেতারা। তিনি জানান, এই মুহূর্তে বাজারে ৫০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ বেশি থাকায়, সেই মাছগুলোই সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − one =