কলকাতায় দ্বিতীয় বিমানবন্দরের ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠল সংসদে

নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি কলকাতায় আরও একটি বিমানবন্দর তৈরি নিয়ে আলোচনা শুরু হয়েছিল অনেক আগেই। রাজ্য সরকারের তরফ থেকে তাতে সাহায্যের হাত বাড়িয়েও দিয়েছিল। কিন্তু  আলোচনাই সার। বছরের পর বছর ধরে আলোচনা চললেও কোনও কাজ শুরু হয়নি। এবার সংসদে তৃণমূলের তরফ থেকে প্রশ্ন তোলা হল, কবে হবে সেই দ্বিতীয় বিমানবন্দর সে ব্য়াপারেই। আর এই প্রশ্ন বৃহস্পতিবার সংসদে তোলেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

এখানে বলে রাখা শ্রেয়, ২০২২ থেকে রাজ্য সরকার জমির খোঁজ শুরু করেছে। দক্ষিণ ২৪ পরগনার প্রশাসনকেও এ ব্যাপারে জানানো হয়েছিল। দমদমে অবস্থিত কলকাতা বিমানবন্দরে চাপ কমানোর জন্যই এই দ্বিতীয় বিমানবন্দরের জন্য প্রস্তাব দেওয়া হয়। টাকাও বরাদ্দ করা হয়।

বৃহস্পতিবার অধিবেশন চলাকালীন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্য়ায় বলেন, ‘বাংলা সব ক্ষেত্রে বঞ্চিত। টাকা বরাদ্দ হলেও কলকাতায় কেন কোনও দ্বিতীয় বিমানবন্দর তৈরি করা হচ্ছে না তা নিয়েই প্রশ্ন করা হয় এদিন। কারণ, জমি দিয়েছে রাজ্য সরকার। এবার কেন কেন্দ্রীয় সরকার কোনও উদ্যোগ নিচ্ছে না।’  বাংলার মানুষ যদি চায়, জমি যদি পাওয়া এরই রেশ ধরে বর্ষীয়ান তৃণমূল সাংসদের প্রশ্ন, ‘তাহলে কেন বিমানবন্দর হবে না?’ উল্লেখ্য, দুই বিমানবন্দরের দূরত্ব নিয়ে একটা জটিলতা তৈরি হয়েছিল, সে কথাও এদিন উল্লেখ করেন সুদীপ।

জবাবে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কিনজারাপু রামমোহন নাইডু জানান, ‘এই বিমানবন্দর তৈরি হবে।’ সঙ্গে এও বলেন, ‘অধিবেশন শেষ হলে আমরা একটা স্পেশাল মিটিং করতে পারি এই বিষয়ে। কোন পথে এগোবে বিমানবন্দর তৈরির কাজ, সেটাই আলোচনা হতে পারে ওই বৈঠকে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 7 =