রানাঘাটের ১১২ ফুটের প্রতিমা দূর থেকে দেখা সম্ভব কি না প্রশ্ন আদালতের

রানাঘাটের ১১২ ফুটের দুর্গা প্রতিমা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। কারণ, পুজো করার অনুমতি মেলেনি। জেলাশাসকও পুজো বন্ধ করার নির্দেশ দিয়েছেন। এদিকে মূর্তি তৈরিও হয়ে গিয়েছে অনেকটা। এরই মধ্যে পুজো বন্ধ করার নির্দেশ আসায় হতাশ সবাই। এবার সেই বিষয়টি পুনর্বিবেচনা করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

সোমবার এই পুজো সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জেলাশাসককে বিষয়টি পুনর্বিবেচনা করার নির্দেশ দেন বলে আদালত সূত্রে খবর। এদিকে ১২ ফুটের সরু রাস্তা দিয়ে দর্শক ঢুকলে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে পুজোর অনুমোদন বাতিল করে প্রশাসন। এবার আদালতের নির্দেশে সেই রাস্তা দিয়ে না ঢুকে দূর থেকে ঠাকুর দেখার ব্যবস্থা করা যায় কি না তা পুজো উদ্যোক্তাদের বিবেচনা করার কথা বলেন বিচারপতি।  আগামী বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি। এদিনের এই নির্দেশের ফলে নদিয়ার জেলাশাসককে এই ব্যাপারে সিদ্ধান্ত খতিয়ে দেখার নির্দেশও দেয় আদালত।

রানাঘাট শহর থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে কামালপুরে এই মণ্ডপ তৈরি হচ্ছে।  পুজোর মূল আয়োজক কামালপুর অভিযান সংঘ হলেও এবার সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে প্রায় ২৫টি ক্লাব। ওই ক্লাবের পুজো এবার ৫৫ বছরে পা রাখছে। এই পুজোকে কেন্দ্র করে একত্রিত হয়েছে পাশাপাশি প্রায় ২০টি গ্রাম। এরফলে ইউনেস্কো ও গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ড থেকে প্রতিনিধি আসার কথা। তবে আদালতে মামলা হওয়ার পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় প্রশ্ন তোলেন, ১১২ ফুট কেউ প্রতিমা করবে, তাতে কেউ স্ট্যাম্পেড হয়ে গেলে দায়িত্ব কে নেবে? এরপরই পুজো করা নিয়ে শুরু হয় সমস্যা। বেঁকে বসে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 9 =