প্রশ্নের ধাঁচ বদলে যাচ্ছে ডব্লিউবিসিএস-একজিকিউটিভ পরীক্ষার

রাজ্যের ডব্লিউবিসিএস-একজিকিউটিভ পরীক্ষার পদ্ধতিতে একাধিক বদল। ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষার ধাঁচে ডব্লিউবিসিএস-একজিকিউটিভ পরীক্ষার সিলেবাস ও প্রশ্নপত্রের প্যাটার্ন করতে চায় পাবলিক সার্ভিস কমিশন। আর পাবলিক সার্ভিস কমিশনের প্রস্তাবে সায় রাজ্যের। রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিলেবাস বদল ও প্রশ্নপত্রের প্যাটার্ন বদলের প্রস্তাবে অনুমোদন। মঙ্গলবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এমনই। মূলত ইউপিএসসির সিভিল সার্ভিস পরীক্ষার সঙ্গে সমতা বজায় রাখার জন্যই এই বদলের সিদ্ধান্ত। এই বদলের জন্য পাবলিক সার্ভিস কমিশনের ১৯৭৮ সালের বিধির সংশোধনে সায় রাজ্য মন্ত্রিসভার।

রাজ্য পাবলিক সার্ভিস কমিশন দ্বারা আয়োজিত গুরুত্বপূর্ণ নিয়োগ পরীক্ষাগুলির মধ্যে অন্যতম পরীক্ষা হলো ডব্লিউবিসিএস পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে সরকারি বিভিন্ন দফতরে উচ্চ পদস্থ আধিকারিক নিয়োগ করা হয়। পাবলিক সার্ভিস কমিশনের দ্বারা আয়োজিত এই পরীক্ষা চলতি বছরে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এই প্রসঙ্গে এটাও বলতেই হয়, গুরুত্বপূর্ণ এই পরীক্ষার জন্য রাজ্যের বহু চাকরিপ্রার্থী প্রত্যেক বছর অপেক্ষা করে থাকেন। প্রিলিমিনারি মেন্স এবং ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে এই পরীক্ষা গ্রহণ করা হয়। তিনটি পরীক্ষার পর প্রকাশিত মেধা তালিকা অনুযায়ী চাকরিপ্রার্থীদের বিভিন্ন পদে নিয়োগ করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − four =