আরজি কর কাণ্ডের বিক্ষোভের আঁচ পৌঁছাল সিজিও কমপ্লেক্সেও

আরজি কর কাণ্ডের বিক্ষোভের আঁচ পৌঁছে গেল একেবারে সিজিও কমপ্লেক্সে। কিন্তু, পুলিশ উপস্থিত থাকার পরেও কিভাবে সিজিও কমপ্লেক্সের ভিতরে বিক্ষোভ দেখলেন আইনজীবীরা? পুলিশের ভূমিকায় উষ্মা সিবিআই আধিকারিকদের। প্রসঙ্গত, শুক্রবার দুপুর দেড়টা নাগাদ প্রবল বৃষ্টির মধ্যে হঠাৎ করেই বিধাননগর মহকুমা আদালত থেকে প্রায় দু’শো আইনজীবী মিছিল করে সিজিও কমপ্লেক্স চত্বরে ঢুকে পড়েন। শুরু হয় বিক্ষোভ।

এদিকে সূত্রে খবর, আইনজীবীদের মিছিলটি প্রথমে সিজিও কমপ্লেক্সের পিছনের দিকের গেট দিয়ে ঢুকে যায় বলে শোনা যায়। স্লোগান এবং বিক্ষোভের আওয়াজ শুনে ছুটে যায় কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, মিছিলের পুরোভাগে মহিলারা থাকায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তাঁদের সঙ্গে আবার তখন মহিলা কর্মী ছিলেন না। যতক্ষণে বিক্ষোভের প্রায় ১০ মিনিট অতিক্রান্ত তারপরেই ঘটনাস্থলে আসেন বিধাননগর পুলিশের বিধাননগর উত্তর থানার আধিকারিকরা। আসেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদ মর্যাদার এক আধিকারিক। তাঁরাই আইনজীবীদের বুঝিয়ে বাইরে নিয়ে যান।এরপর সিজিও থেকে বেরিয়ে ফের তাঁরা মিছিল করে আদালতের দিকে চলে যান। আইনজীবীদের দাবি, সিবিআই দ্রুত তদন্ত করুক। সিবিআই তদন্তভার হাতে নেওয়ার পর এখনও পর্যন্ত তদন্ত কতদূর এগিয়েছে তা জানানোর দাবি করেন আইনজীবীরা।

এদিকে এদিন সকাল থেকে সিজিও কমপ্লেক্সের ভিতরে এবং বাইরে বিধাননগর পুলিশ মোতায়েন ছিল। যখন মিছিল সিজিও কমপ্লেক্স চত্বরে ঢুকছে তখন বিধাননগর পুলিশ দাঁড়িয়ে সিজিও-র  সামনের দিকের গেটে। কিন্তু, এই মিছিল আইনজীবীদের ঘোষিত কর্মসূচি। তারপরেও কিভাবে মিছিল পুলিশকে ফাঁকি দিয়ে ঢুকে গেল, উঠছে প্রশ্ন। পুলিশ কর্মীদের একাংশের দাবি, মিছিলটি সিজিও কমপ্লেক্সের সামনে গেটে আসার কথা ছিল। কিন্তু হঠাৎ পিছনের গেটে চলে যাওয়ায় তাঁরা বুঝতে পারেননি। কিন্তু, আইনজীবীদের মিছিল তো বিধাননগর উত্তর থানার সামনে দিয়ে আসে। তাহলে তাঁরা দেখতে পেলেন না কেন সেই প্রশ্ন থেকে যাচ্ছে। সব দেখার পরেও পুলিশ সতর্কতা অবলম্বন না করে পেছনের গেট অরক্ষিত রাখল কী করে উঠছে সে প্রশ্নও।  সূত্রের খবর, এদিনের মিছিলের উদ্যোক্তা শাসকদল অনুগামী আইনজীবীরা। মিছিলের নেতৃত্বে ছিলেন বিধাননগর আদালতের বার অ্যাসোসিয়েশনের সম্পাদক সোমা মণ্ডল। তিনি আবার তৃণমূল পন্থী আইনজীবী হিসাবেই পরিচিত। সেই কারণেই কি পুলিশ কার্যত দাঁড়িয়ে দেখল? পিছনের গেট অরক্ষিত রেখে বিক্ষোভের সুযোগ করে দিল? উঠছে প্রশ্ন। গোটা ঘটনা নিয়ে উষ্মা প্রকাশ করছেন সিবিআই আধিকারিকরা। তারপরেই নড়েচড়ে বসে বিধাননগর পুলিশ। CGO কমপ্লেক্সের সামনে চলে আসেন খোদ যুগ্ম কমিশনার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 8 =